Budget 2024: সোনা এবং কাটা-পালিশ করা হীরা নিয়ে সুখবর আনতে পারে এবারের বাজেট

Budget 2024

gold and cut-polished diamonds: রত্ন ও গহনা খাতে অর্থমন্ত্রীর কাছ থেকে উচ্চ প্রত্যাশা করছে, বাজেটে সোনা, কাটা এবং পালিশ করা হীরার উপর শুল্ক কমানোর আশা করা হচ্ছে। GJEPC সরকারকে স্বর্ণের আমদানি শুল্ক কমাতে এবং কাটা এবং পালিশ করা হীরার খাতটিকে বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক রাখতে সহায়তা করার আহ্বান জানিয়েছে ।

যেহেতু ভারতের রত্ন ও গহনা খাত সোনা, হীরা, রৌপ্য এবং রঙিন রত্ন সহ কাঁচামালের আমদানির উপর নির্ভরশীল, তাই GJEPC মূল্যবান ধাতুগুলির আমদানি শুল্ক বর্তমান 15 শতাংশ থেকে 4 শতাংশে কমিয়ে আনার দাবি করছে৷ এতে সিপিডির ওপর শুল্ক বর্তমান পাঁচ শতাংশ থেকে কমিয়ে আড়াই শতাংশ করার দাবি জানানো হয়েছে।

সংস্থাটি 'ডায়মন্ড ইমপ্রেস্ট লাইসেন্স' পুনরায় চালু করতে এবং আমদানি শুল্ক কমানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। GJEPC বলেছে যে এটি ভারতীয় মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (MSMEs) এর অন্তর্গত হীরা রপ্তানিকারকদের তাদের বৃহত্তর অংশীদারদের সাথে একটি সমান খেলার ক্ষেত্র প্রদান করবে, হীরা ব্যবসায়ীদের হীরা খনির গন্তব্যে বিনিয়োগ করতে বাধা দেবে এবং কারখানায় হীরার শ্রেণীবিভাগ রোধ করবে এবং কাটা হীরা। প্রক্রিয়াকরণের ক্ষেত্রে আরও কর্মসংস্থান প্রদান করবে। কাউন্সিল সেফ হারবার রুলের মাধ্যমে স্পেশাল নোটিফায়েড জোনে (SNZ) রুক্ষ হীরা বিক্রির দীর্ঘমেয়াদি দাবি বিবেচনা করার জন্য এবং SNZ এর মাধ্যমে কাজ করার যোগ্য সত্তার পরিধি প্রসারিত করার জন্য সরকারকে অনুরোধ করেছে।

বর্তমানে, SNZ-এ খনির দেশগুলি দ্বারা শুধুমাত্র প্রদর্শন সেশনের আয়োজন করা হয়। কাউন্সিল আরও অনুরোধ করেছে যে SNZ কে একটি ফ্রি ট্রেড স্টোরেজ জোন (FTWZ) হিসাবে কাজ করার অনুমতি দেওয়া উচিত যখন এটি বিদেশী খনির কোম্পানি এবং ইউনিট দ্বারা ব্যবহার করা হয় না।