নিয়মিত যৌনমিলন বা সহবাস আপনার শরীরের জন্য কতটা উপকারী জানেন কি ? 

a person and person lying on each other's head


যৌনমিলন বা সহবাস শব্দটা শুনলেই আমরা ভ্রু কুঁচকাই। কিন্তু এই যৌনমিলন বা সহবাস জীবনের একটা গুরুত্বপূর্ন অধ্যায়। এই বিষয়ে আমাদের অজ্ঞানতা আমাদের দাম্পত্য জীবনকে সমস্যার সামনে দাঁড় করাতে পারে।  

আপনি কি জানেন নিয়মিত যৌনমিলন বা সহবাস শুধু দম্পতির পারস্পরিক সম্পর্ককে শক্তপোক্ত করে না এর পিছনে রয়েছে আরও বেশ কিছু উপকার। যা আপনার জীবনে অনেক লাভদায়ক হয়ে উঠতে পারে।  


আসুন জেনে নেই নিয়মিত সহবাসের কিছু উপকারিতা-


১) সপ্তাহে দু`দিন যৌনমিলন পুরুষদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমে যায়।

২) যৌনমিলন ব্যাথা উপশমে অব্যর্থ। যৌনমিলনের সময় অর্গাজমের ফলে অক্সিটোসিন হরমোন ক্ষরণের মাত্রা বৃদ্ধি পায়। শরীর এন্ডোরফিনস ক্ষরণ করে যা ব্যাথা কমিয়ে দিতে গুরুত্বপূর্ণ  ভূমিকা নেয়।


৩) নিয়মিত যৌনমিলন শরীরে IgA অ্যান্টিবডির সংখ্যা বাড়িয়ে তোলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪) সহবাস ক্লান্তি দূর করে। মানসিক শান্তি আনে । 


৫) যৌনমিলনের পরবর্তী ঘুম আরাম ও শান্তির হয়।


৬) প্রত্যেকবার যৌনমিলনের ফলে অন্তত পক্ষে ৮০ ক্যালরি করে শক্তি ক্ষয় হয়। ফলে ওজন ঝরানোর জন্য মোক্ষম পদ্ধতি সহবাস।


৭) যৌনমিলন চলাকালীন ডিহাইড্রোএপিএন্ড্রোস্টেরন নামের একটি হরমোন ক্ষরিত হয়। এই হরমোন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিভিন্ন কোষ-কলাকে মেরামত করে।


৮) মিলনের সময় হৃদস্পন্দনের হার বৃদ্ধি পায়। ফলে শরীরের বিভিন্ন অঙ্গে ও কোষে রক্ত সঞ্চালনের মাত্রা বৃদ্ধিবৃ পায়।


৯) সহবাস চলাকালীন অতিরিক্ত টেস্টোস্টেরনের ফলে হাড় মজবুত করে, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে, হার্টের সুস্থতা বজায় রাখে। মহিলাদের ক্ষেত্রে এই সময় অতিরিক্ত ইস্ট্রোজেন ক্ষরণ হার্টের সুস্থতা বজায় রাখে।


১০) সহবাসের সময় শরীরে অক্সিটোসিন, এন্ডোরফিন জাতীয় মলিকিউলস ক্ষরণ বৃদ্ধিবৃ পায়। ক্ষতিগ্রস্থ ত্বক কোষ গুলিকে মেরামত করতে পারে এই মলিকিউলস গুলি। এছাড়া এই সময় যৌন মিলন চলাকালীন যে গ্রোথ হরমোন ক্ষরিত হয় তা চামড়ার কুঞ্চন প্রতিরোধ করে। রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। ত্বক উজ্জ্বল করে।