অবরুদ্ধ অঞ্জনার উৎসমুখ খুলে প্রতিকী প্রতিবাদ পরিবেশকর্মীদের

anjana river



নদী আমাদের জীবনে অনেকটাই গুরুত্বপূর্ণ। নদীর সাথে মানুষের বহুযুগের সম্পর্ক। বেশীরভাগ জনপদের জীবনজীবিকা চলে এই নদীকে নিয়ে।বিশ্বউষ্ণায়ন ও পরিবেশ দূষণ আজ নদীকে গ্রাস করতে বসেছে। নদীর গতিপথ পাল্টে যাচ্ছে, অনেকাংশে নদী এখন মৃতপ্রায়। স্রোত হারিয়ে নদী জীবজগৎ আজ প্রায় শেষের মুখে। নদীকে বাঁচাতেই অবরুদ্ধ অঞ্জনার উৎসমুখ খুলে প্রতিকী প্রতিবাদ পরিবেশকর্মীদের। 

কৃষ্ণনগর নগেন্দ্রনগরে যেই জায়গা থেকে শুরু হয়েছে অঞ্জনা নদী, সেই জলঙ্গী ও অঞ্জনার উৎসমুখ দীর্ঘকাল ধরেই অবরূদ্ধ। উৎসমুখ অবরূদ্ধ থাকায় অঞ্জনায় জলঙ্গী থেকে জল প্রবেশ করতে পারে না। ইতিপূর্বে কিশোর বাহিনীর উদ্যোগে দুই দিনের অঞ্জনা বাঁচাও পদযাত্রা হয়েছিল আর জলঙ্গী নদী সমাজের উদ্যোগে সাইকেল যাত্রা হয়েছিলো। এবার সরাসরি পথে নামল নদী ও পরিবেশ কর্মীরা।

গতকাল ২৫ অক্টোবর ২০২৩ সকালে অঞ্জনা নদীকে রক্ষা করার বার্তা দিতে প্রতীকি কর্মসূচি পালন করল পরিবেশ কর্মীরা।

অঞ্জনা নদী বাঁচাও কমিটি ও জলঙ্গী নদী সমাজের যুগ্ম আহব্বানে এই কর্মসূচীতে সামিল হয়েছিল নদীয়া পরিবেশ মঞ্চ, কিশোর বাহিনী, নর্মান বেথুন, ইউনাইটেড রেড স্টার, বিজ্ঞান মঞ্চের সংগঠকেরা।এই কর্মসূচীর সাথে গভঃ কলেজের মাঠ পরিষ্কারের উদ্যোগ নেয় এই সংগঠনের সকল সদস্যরা। এছাড়া কৃষ্ণনগর পৌরসভা ও পৌরসভার ২৩ নং ওয়ার্ডের কাউন্সিলর এবং তার অফিসের ৩ জন প্রতিনিধি এবং তার ওয়ার্ডের ৪ জন সাফাই কর্মী উপস্থিত ছিলেন এবং তারাও মাঠ পরিষ্কার করার কাজে হাত লাগিয়েছিলেন।

জলঙ্গী ও অঞ্জনার অবরূদ্ধ বাঁধ কেটে দেওয়া হয়। কিছুদিন আগেও দুই নদীর মাঝে কয়েক ফুট জল চলাচলের জায়গা ছিল। ইদানীং সেটাও বন্ধ করে দেওয়া হয়েছিল। আজ পরিবেশ কর্মীরা সদলে উপস্থিত থেকে বন্ধন মুক্ত করে দেয়।