Mars NASA Rover: মঙ্গল গ্রহের ভিডিও দেখে নাসার বিজ্ঞানীরাও নিজের চোখকে বিশ্বাস করতে পারছেন না

Nasa Rover Films 1-mile-high Twister Spinning On Mars




বসন্ত এবং গ্রীষ্মের মাসগুলিতে মঙ্গলে টর্নেডো প্রায়শই ঘটে। বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করতে পারেন না যে তারা কখন একটি নির্দিষ্ট জায়গায় উপস্থিত হবে। ছয় চাকার রোভার 2021 সালের ফেব্রুয়ারিতে 45 ​​কিলোমিটার প্রশস্ত জেজিরো ক্রেটারের মেঝেতে অবতরণ করেছিল।

নাসার পারসিভারেন্স রোভার মঙ্গলে ধুলো ভর্তি টর্নেডো দেখেছে। এই ধূলিময় টর্নেডো পৃথিবীতেও ঘটে। উষ্ণ বায়ু নিচে নেমে আসা ঠান্ডা বাতাসের একটি কলামের সাথে মিলিত হলে এগুলি গঠিত হয়। মঙ্গল গ্রহের টর্নেডো পৃথিবীতে পাওয়া টর্নেডোর চেয়ে অনেক বড় হতে পারে।

নাসার কর্মকর্তাদের মতে, মিশনের 899 তম মঙ্গল দিবস বা সোল, 30শে আগস্ট, নাসার পারসিভারেন্স রোভার মঙ্গল গ্রহের পৃষ্ঠের কাছে একটি ধূলিঝড়ের ভিডিও পাঠিয়েছিল। এটি মঙ্গল গ্রহের জেজেরো ক্রেটারের পশ্চিম রিম বরাবর বেড়ে উঠছিল।

ভিডিওটি রোভারের ন্যাভক্যাম দ্বারা তৈরি করা হয়েছে। কলোরাডোর বোল্ডারে স্পেস সায়েন্স ইনস্টিটিউটের বিজ্ঞানী এবং অধ্যবসায় বিজ্ঞানের সদস্য মার্ক লেমন বলেন, "আমরা ডাস্ট ডেভিলের উপরের অংশটি দেখতে পাই না, তবে এটি যে ছায়া ফেলেছে তা আমাদের এর উচ্চতার একটি ভাল ইঙ্গিত দেয়।" তিনি আরও বলেন- "বেশিরভাগ উল্লম্ব কলাম" । যদি এই ডাস্ট ডেভিলটিকে এভাবে কনফিগার করা হয়, তবে এর ছায়া নির্দেশ করবে যে এটি প্রায় 1.2 মাইল (2 কিলোমিটার) উঁচু।'

চিত্র থেকে তথ্য ব্যবহার করে, মিশন বিজ্ঞানীরা নির্ধারণ করেছেন যে টর্নেডোটি প্রায় চার কিলোমিটার দূরে 'থোরোফেয়ার রিজ' নামক স্থানে অবস্থিত ছিল এবং এটি প্রতি ঘন্টায় প্রায় 19 কিলোমিটার বেগে পূর্ব থেকে পশ্চিমে চলেছিল।

তিনি এর প্রস্থ অনুমান করেছেন প্রায় 60 মিটার যখন ঘূর্ণন ঘূর্ণির নীচের 118 মিটার অংশটি ক্যামেরার ফ্রেমে দৃশ্যমান। বিজ্ঞানীরা টর্নেডোর ছায়া ব্যবহার করে এর সামগ্রিক উচ্চতা প্রায় দুই কিলোমিটার অনুমান করেছেন।