ICC World Cup 2023: বিশ্বকাপের মঞ্চে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড গড়লেন ম্যাক্সওয়েল

Maxwell


বিশ্বকাপের মঞ্চে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড গড়লেন ম্যাক্সওয়েল। মাত্র কয়েক দিন আগে ফিরোজ শাহ কোটলায় বিশ্বকাপের দ্রুততম শতরানের ইনিংস খেলার নজির গড়েছিলেন এইডেন মারক্রাম। আর সেই রেকর্ড টিকলো না এক মাসও। এই মাঠেই দ্রুততম শতরান করার নজির গড়ে ফেললেন গ্লেন ম্যাক্সওয়েল। ‌

বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিরুদ্ধে মাত্র ৪০ বলে শতরানের ইনিংস খেললেন অজি অলরাউন্ডার। এটি বিশ্বকাপের দ্বিতীয় শতরান ম্যাক্সের। ৮টি বাউন্ডারি ও ৯টি ছক্কারং বিনিময়ে এদিন শতরান পূর্ণ করেন ম্যাক্সওয়েল। এই নিয়ে ওয়ান ডে ফর্ম্যাটে তিনটি শতরান করলেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell)।



চলতি বছর বিশ্বকাপের মঞ্চে ৪৯ বলে সেঞ্চুরি করেন এইডেন মারক্রাম। আর সেই রেকর্ডকে টপকে ৪০ বলে সেঞ্চুরি করে নয়া রেকর্ড গড়লেন ম্যাক্সওয়েল। ২০১১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে আয়ারল্যান্ডের কেভিন ও ব্রায়ান ৫০ বলে শতরান করেন। এটিই ছিল বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। এরপর সেই রেকর্ড শ্রীলঙ্কার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার ম্যাচে ফিরোজ শাহ কোটলার মাঠে ভাঙেন এইডেন মারক্রাম। আর ফিরোজ শাহ কোটলার ম্যাচেই বুধবার বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম শতরান নিজের দখলে আনলেন ম্যাক্সওয়েল। 


শুধু দ্রুততম সেঞ্চুরিই নয় অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে ক্রিকেটে তৃতীয় সর্বাধিক ছক্কা হাঁকানোর তালিকায় নিজেকে উন্নীত করলেন ম্যাক্সওয়েল। ওয়ান ডে ফর্ম্যাটে অস্ট্রেলিয়ার জার্সিতে ১৫৯টি ছক্কা হাঁকিয়ে সর্বাধিক ছক্কা হাঁকানোর তালিকায় শীর্ষে রিকি পন্টিং আর এরপরেই ১৪৮টি ছক্কা হাঁকিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন গিলক্রিস্ট। ১৩৮টি ছক্কা হাঁকিয়ে তৃতীয় স্থানে ম্যাক্স। 


বিশ্বকাপের ইতিহাসে অস্ট্রেলিয়ার হয়ে সপ্তম উইকেটে সর্বাধিক রানের পার্টনারশিপ গড়লেন ম্যাক্সওয়েল-কামিন্স। এদিন জুটি বেঁধে ১০৩ রান করেছেন তাঁরা।