Women's Reservation Bill : কেন্দ্রীয় মন্ত্রিসভার বড় সিদ্ধান্ত-মহিলা সংরক্ষণ বিল অনুমোদন

Women's Reservation Bill



সংসদের বিশেষ অধিবেশনের মধ্যেই মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে। বৈঠকে মহিলা সংরক্ষণ বিল অনুমোদন করা হয় (Women's Reservation Bill)। কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে বিলটি সবুজ সংকেত পাওয়ার পরে, এটি এখন সংসদের বিশেষ অধিবেশনে পেশ করা হবে। এর আগে সোমবার সন্ধ্যা ৬.৩০ মিনিটে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। সংসদের অ্যানেক্সি ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মহিলা সংরক্ষণ বিল (Women's Reservation Bill) নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

প্রধানমন্ত্রী মোদি ছাড়াও রাজনাথ সিং, অমিত শাহ, পীযূষ গোয়াল, প্রহলাদ জোশী, এস জয়শঙ্কর, নির্মলা সীতারামন, ধর্মেন্দ্র প্রধান, নীতিন গড়করি এবং অর্জুন রাম মেঘওয়াল সহ কেন্দ্রীয় মন্ত্রীরা বৈঠকে যোগ দেন। প্রকৃতপক্ষে, 18-22 সেপ্টেম্বর সংসদ অধিবেশন অনুষ্ঠিত হওয়ার ঘোষণার পর থেকে, সরকার এই অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল (Women's Reservation Bill) বা অন্যান্য গুরুত্বপূর্ণ বিল আনতে পারে বলে জল্পনা ছিল।

এর আগে সংসদে ভাষণ দেওয়ার সময় এমন ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সিডব্লিউসি সভায় তার বক্তৃতায়, সোনিয়া গান্ধী মোদী সরকারের কাছে নারী সংরক্ষণ বিল (Women's Reservation Bill) আনার দাবিও করেছিলেন। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআরও এর পক্ষে মত দিয়েছেন। গতকাল অনুষ্ঠিত সর্বদলীয় বৈঠকে বিরোধী দল ও ক্ষমতাসীন দলের অনেক দলও সমর্থন দিয়েছে।

মহিলা সংরক্ষণ বিল (Women's Reservation Bill) লোকসভা এবং রাজ্য বিধানসভায় মহিলাদের জন্য 33 শতাংশ আসন সংরক্ষণের বিধান করে। লিঙ্গ সমতা এবং অন্তর্ভুক্তিমূলক শাসনের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হওয়া সত্ত্বেও, এই বিলটি দীর্ঘকাল ধরে আটকে ছিল।




মহিলা সংরক্ষণ বিলের (Women's Reservation Bill) গুরুত্বপূর্ণ কিছু বিষয়

বিলটি প্রাথমিকভাবে 12 সেপ্টেম্বর, 1996-এ এইচডি দেবগৌড়ার যুক্তফ্রন্ট সরকার লোকসভায় পেশ করেছিল।

এই বিলের মূল উদ্দেশ্য হল লোকসভা এবং সমস্ত রাজ্য বিধানসভায় মহিলাদের জন্য 33 শতাংশ আসন সংরক্ষিত করা।

সংরক্ষণের মানদণ্ড- বিল অনুসারে, ঘূর্ণন ভিত্তিতে আসন সংরক্ষিত হবে।

বাজপেয়ী সরকার লোকসভায় এই বিলের জন্য চাপ দিয়েছিল, কিন্তু তা এখনও পাস হয়নি।

কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার ২০০৮ সালের মে মাসে আবার বিলটি পেশ করে।

এই বিলটি 9 মার্চ, 2010-এ রাজ্যসভায় পাস হয়েছিল, কিন্তু এখনও লোকসভায় পাস করা হয়নি।

রাজ্যসভার মহাসচিব পিসি মোদি ভারতীয় সংসদের সমৃদ্ধ ঐতিহ্য উদযাপন করতে উভয় কক্ষের সদস্যদের একত্রিত হওয়ার জন্য অনুরোধ করেছিলেন। তিনি বলেন, আগামীকাল অর্থাৎ ১৯ সেপ্টেম্বর সকাল ১১টায় সকল সদস্যদের সংসদের সেন্ট্রাল হলে জড়ো হয়ে ২০৪৭ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার শপথ নিতে হবে।