রাজ্যের সরকারী কর্মচারীদের ডিএ বকেয়া, তবু এক ধাক্কায় রাজ্যের মন্ত্রী এবং বিধায়কদের বেতন বৃদ্ধি মমতার 

Mamata Banerjee



রাজ্যের সরকারী কর্মচারীদের ডিএ বকেয়া নিয়ে অভিযোগ দীর্ঘদিনের। এই অভিযোগ বর্তমানে পৌঁছে গেছে সুপ্রীম কোর্ট পর্যন্ত। এমন পরিস্থিতিতে আজ বিধানসভায় দাঁড়িয়ে পশ্চিমবঙ্গ দিবস বিল ও রাজ্য সঙ্গীত বিল পাশের পর বিধায়ক ও মন্ত্রীদের জন্য বড় ঘোষনা দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক ধাক্কায় সবার বেতন ৪০০০০ টাকা করে বাড়ালেন তিনি।



রাজ্যের পূর্ণ মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা এতদিন বেতন পেতেন মাসে গড় ১০ হাজার টাকা। পূর্ণ মন্ত্রীরা মাসিক বেতন পেতেন ১১ হাজার টাকা । প্রতি মন্ত্রীরা মাসিক বেতন পেতেন ১০, ৯০০ টাকা। দুক্ষেত্রেই ৪০ হাজার টাকা করে বেতন বাড়ানোর সুপারিশ করলেন মুখ্যমন্ত্রী।



মুখ্যমন্ত্রীর এই ঘোষনার পর প্রতিমন্ত্রীদের মাসিক বেতন বেড়ে দাঁড়াল ৫০ হাজার ৯০০ টাকা। আর পূর্ণমন্ত্রীদের ক্ষেত্রে এই মাসিক বেতন দাঁড়াল ৫১ হাজার টাকা। এই বেতন কাঠামোর সঙ্গে সমতা রেখেই বিধায়কদের বেতনও বাড়িয়ে ৫০ হাজার টাকা করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।




পূর্ণমন্ত্রীদের মোট বেতন ভাতা-সহ

ছিল ১ লক্ষ ১০ হাজার টাকা

বর্তমানে দাঁড়াল ১ লক্ষ ৫০ হাজার টাকা

রাষ্ট্রমন্ত্রীদের মোট বেতন ভাতা-সহ

ছিল ১ লক্ষ ৯ হাজার ৯০০ টাকা

দাঁড়াল ১ লক্ষ ৪৯ হাজার ৯০০ টাকা

বিধায়কদের মোট বেতন ভাতা-সহ

ছিল ৮১ হাজার টাকা

দাঁড়াল ১ লক্ষ ২১ হাজার টাকা




মুখ্যমন্ত্রী বলেন, “বিধায়করা সবচেয়ে কম টাকা বেতন পায়। তাঁরা মাসে ১০ হাজার টাকা বেতন পেতেন। এবার ৪০ হাজার টাকা বাড়ল।” তিনি আরও জানান, “সাংসদ হিসেবে ১ লক্ষ টাকা পেনশন পেতাম। কিন্তু নিইনি। মুখ্যমন্ত্রী হিসেবেও বেতন নিই না। মা-মাটি-মানুষের সরকার। আমার চলে যায়।”