শিলিগুড়ি মহকুমা পরিষদ শিক্ষা জেলা স্তরের ৩১ তম জাতীয় শিশুবিজ্ঞান কংগ্রেস


congress



সুজাতা ঘোষ, শিলিগুড়ি:


৩১তম জাতীয় শিশুবিজ্ঞান কংগ্রেসের শিলিগুড়ি মহকুমা পরিষদ শিক্ষা জেলা স্তরের অনুষ্ঠান সম্পন্ন হলো ২৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে, স্থানীয় শ্রী নরসিংহ বিদ্যাপীঠে।


জাতীয় স্তরের এই কংগ্রেস এর পৃষ্ঠাপোষক কেন্দ্রীয় সরকার। রাজ্য স্তরে সায়েন্স কমিউনিকেটরস ফোরাম এটি বাস্তবয়িত করেন পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যালয় শিক্ষা বিভাগের সহযোগিতায়।


সারাদিনব্যাপী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিল ১৫টি স্কুল। প্রজেক্ট এর সংখ্যা ছিলো ৪৩ টি। প্রতিটি প্রজেক্টে দুজন করে শিশুবিজ্ঞানী অংশগ্রহণ করেছিল। এই শিশুবিজ্ঞানীরা ছাড়াও উপস্থিত ছিলেন তাদের গাইড টিচার।


এই বিজ্ঞান কংগ্রেসের মূল বিষয় ছিল স্বাস্থ্য ও সুস্থতায় বাস্তুতন্ত্রের ভূমিকা। উপবিষয় গুলি ছিলো বাস্তুতন্ত্রকে জানা, পুষ্টি ও সুস্থতার ক্ষেত্রে সুরক্ষাকরণ, স্বাস্থ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সংস্কৃতিগত প্রথা , বাস্তুতন্ত্রভিত্তিক অভিমুখ এবং প্রযুক্তি গত উদ্ভাবন।


উপস্থিত ছিলেন শিলিগুড়ি মধ্যশিক্ষা জেলা পরিদর্শক শ্রী রাজীব প্রামানিক, উত্তর বঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট বিজ্ঞানী এবং আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের ভূতপূর্ব প্রথম উপাচার্য ড. মহেন্দ্রনাথ রায়, আর আঠারখাই পঞ্চায়েতের প্রধান শ্রীমতি যুথিকা রায়।


সমগ্র অনুষ্ঠানের দ্বায়িত্ব পালন করেছে এসোসিয়েশন ফর লিবেরাল লার্নিং এন্ড রিসার্চ। বিজ্ঞান কংগ্রেস এর জেলা স্তরের ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর ডক্টর নীতা মিত্র এবং ডিস্ট্রিক্ট একাডেমিক কোঅর্ডিনেটর ডক্টর সামসুল আলম জানান যে গত ১০ বছরে এই প্রথম এতগুলি প্রজেক্ট স্কুল গুলি থেকে এলো।


প্রজেক্ট কোঅর্ডিনেটর সৌমিক পাল জানান যে এই প্রজেক্ট গুলি সম্মিলিত করে একটি রিপোর্ট তৈরি করে প্রকাশ করা হবে।