সূর্য মিশনে ভারতের আদিত্য L1, জানুন আদিত্য L1 সম্পর্কে অজানা তথ্য 

Solar Mission Aditya L-1


ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) চন্দ্রযান-3 অবতরণের সাফল্যে ভারত চাঁদকে ছুঁয়ে অনন্য রেকর্ড তৈরি করেছে। কিন্তু মহাকাশ সংস্থা এখানেই থামেনি, কারণ এর পরবর্তী মিশন আদিত্য-এল 1 উপগ্রহ সূর্যের কাছে উৎক্ষেপণ করা।



ISRO সূর্যের কক্ষপথে উপগ্রহ আদিত্য-এল 1 পাঠানো ভারতীয় মহাকাশ সংস্থার সূর্যের পর্যবেক্ষণের জন্য প্রথম মিশন। ২রা সেপ্টেম্বর বেলা ১১টা ৫০-এ লঞ্চ হয় আদিত্য এল-1।



আদিত্য-এল 1 স্যাটেলাইট উৎক্ষেপণের পিছনে মূল লক্ষ্য হল সূর্যের গতিশীলতা এবং মহাকাশের আবহাওয়া অধ্যয়ন করা, এটিকে ISRO-এর প্রথম ধরনের মিশন হিসেবে গড়ে তোলা। ঐতিহাসিক স্যাটেলাইট উৎক্ষেপণ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার এক উল্লেখযোগ্য মিশন। 



ISRO দ্বারা ঘোষিত বিশদ অনুসারে, আদিত্য-এল 1 এর নামকরণ করা হয়েছে সূর্যের কোরের নামানুসারে এবং ভারতীয় উপগ্রহটি পৃথিবী থেকে প্রায় 1.5 মিলিয়ন কিলোমিটার দূরে সূর্য-পৃথিবী সিস্টেমের ল্যাগ্রেঞ্জ পয়েন্ট 1 (L1) এর চারপাশে একটি হ্যালো কক্ষপথে নিজেকে স্থাপন করার লক্ষ্য রাখে।




সূর্য-পৃথিবী সিস্টেমের হ্যালো কক্ষপথে প্রবেশ করার পর, উপগ্রহটি সূর্যের আচরণের অভূতপূর্ব অন্তর্দৃষ্টি প্রদান করতে সক্ষম হবে। ISRO আদিত্য-L1 স্যাটেলাইটটিকে এমন একটি অবস্থানে স্থাপন করবে যাতে এটি কোনও গ্রহন বা অলৌকিকতা দ্বারা বাধাগ্রস্ত হবে না।



সূর্যের প্রতি ভারতীয় মহাকাশ মিশনের মূল লক্ষ্য হল ইসরো বিজ্ঞানীদের সূর্যের ক্রিয়াকলাপ এবং সৌরজগতের উপর এর প্রভাব বাস্তব সময়ে অধ্যয়ন করার ক্ষমতা দেওয়া, কোন প্রকার দেরি বা বিলম্ব ছাড়াই। ISRO-এর মতে আদিত্য-L1 বিশেষভাবে সূর্যের তাপ সহ্য করার জন্য ডিজাইন করা হয়েছে।




সূর্যের কাছে আদিত্য-এল 1 উপগ্রহ বহনকারী মহাকাশযানটি সাতটি পেলোড দিয়ে সজ্জিত হবে, প্রতিটি সূর্যের বিভিন্ন স্তর, ফটোস্ফিয়ার এবং ক্রোমোস্ফিয়ার থেকে বাইরের স্তর পর্যন্ত পরীক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে।