State Bank of India: লোনের EMI না দিলে এবার বাড়ি গিয়ে চকোলেট খাওয়াবেন ব্যাঙ্ক কর্মীরা !





ব্যাঙ্ক থেকে ঋণ (Loan) নিয়ে অনেক সময় ঠিক মতন শোধ করেন না গ্রাহকেরা। ব্যাঙ্কের কিস্তি পরিশোধ না করতে পারায় ব্যাঙ্ক থেকে করা ফোনও রিসিভ করেননা অনেককে। ফলে ঋণ আদায়ের ক্ষেত্রে সমস্যায় পড়তে হয় ব্যাঙ্ককে। এবার সেই সমস্যা সমাধানের জন্য গান্ধিগিরির পথ বেছে নিল এক ব্যাঙ্ক। খুচরো ঋণ (Loan) শোধ না করলে এ বার গ্রাহকদের বাড়ি চকোলেটের বাক্স নিয়ে হাজির হবেন ভারতের সব থেকে বড় ঋণদাতা (Loan) ব্যাঙ্কের প্রতিনিধিরা (Bank)। মনে করিয়ে দেবেন ইএমআই (EMI) দেওয়ার কথা। ব্যাঙ্কের আশা, এর ফলে খুচরো ঋণ আদায় বৃদ্ধি পাবে।


এমনি পদক্ষেপ নিতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, যে ঋণগ্রহীতারা ঋণ (Loan) শোধ না দেওয়ার পরিকল্পনা করছেন, তাঁরা সাধারণত ব্যাঙ্কের ফোন ধরতে চান না। তাই না বলে তাঁদের বাড়ি হাজির হওয়াটাই ভাল উপায়। সম্প্রতি অনাদায়ী ঋণের পরিমাণ ক্রমেই বাড়ছে। তা হ্রাস করতেই এই পদক্ষেপ।

প্রসঙ্গত, স্টেট ব্যাঙ্কের থেকে গ্রাহকদের ঋণ নেওয়ার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালের জুনে ঋণগ্রহণের পরিমাণ ১২ লক্ষ চার হাজার ২৭৯ কোটি টাকা। ২০২২ সালের জুনে তা ছিল ১০ লক্ষ ৩৪ হাজার ১১১ কোটি টাকা। আগের বছরের থেকে এ বছর ঋণগ্রহণের পরিমাণ বেড়েছে ১৬.৪৬ শতাংশ। এর বেশির ভাগই খুচরো ঋণ।

জানাগেছে, ঋণগ্রাহকদের শোধের কথা মনে করাতে অভিনব পন্থা নেওয়া হয়েছে। দু’টি অর্থনৈতিক প্রযুক্তি সংস্থার উপর এই ভার রয়েছে। তারা গ্রাহকদের বাড়ি বাড়ি চকোলেট নিয়ে গিয়ে তাঁদের ইএমআই (EMI) দেওয়ার কথা মনে করাচ্ছেন। তবে জানাগেছে, এই পরিকল্পনা এখন পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।