Breaking: শ্রীলঙ্কাকে উড়িয়ে রেকর্ড জয়ে ফের এশিয়া চ্যাম্পিয়ন ভারত

India won Asia Cup title



২০১৮ সালের পরে ফের কোনও বহুজাতিক ক্রিকেট টুর্নামেন্টে (এসিসি ও আইসিসি ইভেন্ট মিলিয়ে) চ্যাম্পিয়ন হল ভারত।


শ্রীলঙ্কাকে উড়িয়ে রেকর্ড জয়ে ফের এশিয়া চ্যাম্পিয়ন ভারত। আজ এশিয়া কাপ ২০২৩-এর ফাইনাল ম্যাচে সম্মুখসমরে নামে ভারত ও টুর্নামেন্টের যুগ্ম আয়োজক শ্রীলঙ্কা। কলম্বোর আর প্রেমদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ম্যাচটি। আর সেই ম্যাচে ভারতীয় বোলিং অর্ডারের কাছে কার্যত উড়ে গেল শ্রীলঙ্কা দল। প্রথম ব্যাট করতে নেমে 15 ওভারেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা আর মাত্র 6 ওভারেই শ্রীলঙ্কার স্কোর টপকে 2023-এর খেতাব জয় করে নিল টিম ইন্ডিয়া। 



ভারতের বিরুদ্ধে এশিয়া কাপের ফাইনালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। প্রথম ওভারেই ভারতকে সাফল্য এনে দেন জসপ্রীত বুমরাহ। তৃতীয় বলে পেরেরাকে ফিরিয়ে শ্রীলঙ্কার ব্যাটিং অর্ডারকএ ভাঙা শুরু করে ভারত। একের পর এক উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। মেন্ডিস (17) ও হেমন্ত (13) ছাড়া আর কেউ দুই অঙ্কের ঘরে রান তুলতে পারেনি। 15.2 ওভারে সব উইকেট হারিয়ে মাত্র 50 রানেই ইনিংস শেষ করে শ্রীলঙ্কা। 



জবাবে ব্যাট করতে নেমে মাত্র 6 ওভারেই লক্ষ্যে পৌঁছায় ভারত। শুভমন গিল ও ঈশান কিষান দুজনেই ওপেন করতে নেমে শ্রীলঙ্কার স্কোর টপকায়। বিনা উইকেটে বড় জয় ছিনিয়ে নেয় ভারত। ২৬৩ বল বাকি থাকতে ১০ উইকেটে ম্যাচ জেতে ভারত। বল বাকি থাকার নিরিখে এটি ভারতের সব থেকে বড় ওয়ান ডে জয়। শুভমন গিল ৬টি বাউন্ডারির সাহায্যে ১৯ বলে ২৭ রান করে অপরাজিত থাকেন। ৩টি বাউন্ডারির সাহায্যে ১৮ বলে ২৩ রান করে নট-আউট থাকেন ইশান কিষান।