Morocco earthquake updates: ভয়াবহ , চারিদিকে শুধু মৃত্যুর হাহাকার , যেন মৃত্যুপুরি মরক্কো




মরোক্কোর ভয়াবহ ভূমিকম্পে  (Morocco Earthquake) এপর্যন্ত ২০০০ এর বেশি প্রাণহানি হয়েছে বলে খবর। আল জাজিরা জানিয়েছে, শুক্রবার গভীর সন্ধ্যায় মরক্কোতে একটি মারাত্মক ভূমিকম্পের পর এখন পর্যন্ত ২০০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।


6.8 মাত্রার ভূমিকম্পের (Morocco Earthquake) পর, যা 2,012 জনেরও বেশি লোকের প্রাণহাণি হয়েছে এবং 2,059 জন আহত হয়েছে এবং অনেকে গৃহহীন হয়ে পড়েছে। কর্তৃপক্ষ শনিবার দেশে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে।


মরক্কোর স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ভূমিকম্পে (Morocco Earthquake) মৃতের সংখ্যা বেড়ে ২০১২-এ দাঁড়িয়েছে। এখানে 2059 জনেরও বেশি লোক আহত হয়েছে বলে জানা গেছে। প্রধানমন্ত্রী মোদিও টুইট করে এই ঘটনায় শোক প্রকাশ করেছেন এবং মরক্কোকে সম্ভাব্য সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন।


প্রাথমিকভাবে মরক্কোতে ভূমিকম্পে (Morocco Earthquake) মৃতের সংখ্যা ৬৩২ বলা হলেও পরে এই সংখ্যা বেড়েছে। নিহতদের অর্ধেকেরও বেশি আল-হাওজ এবং তারুদান্ত প্রদেশের। এছাড়াও, মরক্কোর ওয়ারজাজেট, চিচুয়া, আজিলাল এবং ইউসেফিয়া প্রদেশের পাশাপাশি মারাকেশ, আগাদির এবং কাসাব্লাঙ্কা এলাকায়ও মৃত্যু রেকর্ড করা হয়েছে। এসব স্থানে আহতের সংখ্যা রেকর্ড করা হয়েছে ৩২৯ জন, যেখানে ৫১ জনের অবস্থা আশঙ্কাজনক।


সামরিক বাহিনীর একটি বিবৃতি অনুসারে, মরক্কোর রাজা ষষ্ঠ মোহাম্মদ সশস্ত্র বাহিনীকে বিশেষ অনুসন্ধান ও উদ্ধারকারী দল এবং একটি সার্জিক্যাল ফিল্ড হাসপাতাল মোতায়েন করার নির্দেশ দিয়েছেন।


শুক্রবার গভীর রাতে মরক্কোর উচ্চ এটলাস পর্বত কেঁপে কেঁপে উঠে ভূমিকম্পের (Morocco Earthquake) ফলে কেন্দ্রের সবচেয়ে কাছের শহর মারাকেশের ঐতিহাসিক স্থাপনাগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে অধিকাংশ হতাহতের ঘটনা দক্ষিণে আল-হাউজ এবং তারউদান্ত প্রদেশে পাহাড়ী অঞ্চলে রেকর্ড করা হয়েছে, আল জাজিরা জানিয়েছে। এদিকে অনুসন্ধান ও উদ্ধার অভিযানের জন্য রাস্তা পরিষ্কার করার চেষ্টা চলছে।



স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ভূমিকম্পে (Morocco Earthquake) মৃতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়তে পারে। ভূমিকম্প সম্পর্কে তথ্য রয়েছে এমন মরক্কোর সংস্থা ভূমিকম্পের তীব্রতা সাতের বেশি বলে বর্ণনা করেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল 18.5 কিলোমিটার গভীরে, পর্যটন শহর মারাকেশ থেকে 71 কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে এখানে কম্পন অনুভূত হয়। কিছু সময় পর এসব স্থানে ভূমিকম্পের আফটারশকও অনুভূত হয়, যার তীব্রতা মাপা হয়েছে ৪.৯।