র‍্যাগিং বন্ধে প্রশংসনীয় উদ্যোগ নিলো রাজ্যের এক সরকারী ইঞ্জিনিয়ার কলেজের সিনয়ররা 

students



যাদবপুরে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র স্বপ্নদীপ কুন্ডুর মৃত্যু নাড়িয়ে দিয়েছে সমগ্র রাজ্য তথা দেশকে। শিক্ষাক্ষেত্রে র‍্যাগিং বন্ধের দাবীতে সোচ্চার হচ্ছে আমজনতা। তবে ছাত্র-ছাত্রীদের মধ্যে একটা ভয় এখনো দানা বেঁধে আছে, আতঙ্কে আছেন অভিভাবকরাও। এবার এই ভয় কাটাতে দারুন উদ্যোগ নিলো আসানসোল সরকারী ইঞ্জিনিয়ারিং কলেজের সিনিয়র দাদা-দিদিরা।


এই কলেজে নতুন ভর্তি হওয়া ফার্স্ট ইয়ারের ছাত্র-ছাত্রীদেরকে একটি কার্ড দেওয়া হয়েছে। আর সেটি হলো এন্টি রেগিং এর বিরোধিতা করার। আগামী দিনে যেন যাদবপুর কলেজের মতো কোনো ঘটনা না ঘটে সেই কারণে নবাগত ছাত্র-ছাত্রী থেকে শুরু করে অভিভাবকদের মধ্যেও কার্ড বিতরণের কর্মসূচী নিয়েছে আসানসোল সরকারী ইঞ্জিনিয়ারিং কলেজের সিনিয়ররা ।

(ads1)

উদ্যোক্তারা জানিয়েছে- যাদবপুর ইনভারসিটিতে যে ঘটনা ঘটেছে সেই ঘটনা যাতে আর কোনদিন কোন স্কুল কলেজে না ঘটে, তার প্রতিবাদে রুখে দাঁড়াবার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে।


জানাগেছে, সেই কার্ডে রয়েছে একটি QR Code, যা স্ক্যান করলেই খুলে যাবে একটি WhatsApp গ্রুপ। আর সেখানেই জানানো যাবে নিজেদের অসুবিধার কথা । সম্মিলিত ভাবে সকলে রুখে দাঁড়াবে র‍্যাগিং এর বিরুদ্ধে, এই প্রতিজ্ঞাই নিয়েছে এই ইঞ্জিনিয়ারিং কলেজের সিনিয়ররা।

(ads2)

প্রসঙ্গত নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দুর্গা পুজো কমিটিগুলির কর্ণধারদদের সঙ্গে বৈঠক করতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে অ্যান্টি র‍্যাগিং হেল্পলাইন নাম্বারের সূচনা করেন। এখন থেকে রাজ্যের যে কোন শিক্ষাকেন্দ্রে র‍্যাগিং সংক্রান্ত যে কোন অভিযোগ জানানো যাবে এই হেল্পলাইন নাম্বারে। এখন থেকে 18003455678 এই নাম্বারে ফোন করে অভিযোগ জানানো যাবে।



মুখ্যমন্ত্রী এদিন জানান যাদবপুরের স্বপ্নদীপের ঘটনা র‍্যাগিং সম্পর্কে ভাবতে বাধ্য করিয়েছে। আর যেন কারো স্বপ্নদীপের মতন পরিণতি না হয় তাই, এই ব্যবস্থা বলেও জানান মুখ্যমন্ত্রী।