Paschimbanga Diwas: পশ্চিমবঙ্গ দিবস পালন করবে রাজ্য সরকার, কবে?

পশ্চিমবঙ্গ দিবস


সরকারি ভাবে এবার 'পশ্চিমবঙ্গ দিবস' পেতে চলেছে বাংলা। বাংলা নতুন বছরের শুরুতেই নয়া উৎসব কি পাবে বাংলা? রাজ্য সরকারের তরফে গত কয়েক দিন ধরেই পশ্চিমবঙ্গ দিবস পালনের সন্ধান চলছিল‌। জানা যাচ্ছে সব ঠিক থাকলে ১লা বৈশাখ হতে পারে পশ্চিমবঙ্গ দিবস।



এমনিতেই বৈশাখের প্রথম দিন বাঙালির কাছে উৎসব। এদিকে ১লা বৈশাখকেই 'পশ্চিমবঙ্গ দিবস' পালনের সুপারিশ করেছে 'পশ্চিমবঙ্গ দিবস নির্ধারণ কমিটি'। বিধানসভায় কমিটির উপদেষ্টা তথা প্রাক্তন সাংসদ সুগত বসুর নেতৃত্বে এক বৈঠকে সিদ্ধান্ত হয় ১লা বৈশাখ পশ্চিমবঙ্গ দিবস পালনের তারিখ সুপারিশ করা হোক। কারণ হিসেবে ব্যাখ্যা করা হয়েছে পশ্চিমবঙ্গের সংস্কৃতি। তবে চূড়ান্ত সিদ্ধান্তে সিলমোহর দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।



যদিও অনেকে ২৮শে মে দিনটিকে 'পশ্চিমবঙ্গ দিবস' পালনের পক্ষে রায় দিয়েছেন। কারণ, ২৮শে মে বিধানসভায় পাস হয়েছিল পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের প্রস্তাব। আবার ১৫ই আগস্টকেও 'পশ্চিমবঙ্গ দিবস' পালনের জন্য প্রস্তাব উঠেছিল।



এদিকে, ২০ই জুন দিনটিকে 'পশ্চিমবঙ্গ দিবস ' উদযাপন করে বিজেপি। এবছর রাজ্যপাল সি ভি আনন্দ বোস ২০ই জুন পশ্চিমবঙ্গ দিবস উদযাপন করেন। কারণ, ১৯৪৭ সালের ২০ জুন বঙ্গীয় প্রাদেশিক আইনসভায় ভোটাভুটিতে বাংলা ভাগের বিষয়টি স্থির হয়েছিল। একদিকে পূর্ব পাকিস্তান অন্যদিকে পশ্চিমবঙ্গ যুক্ত হয় ভারতে। যার কৃতিত্ব বিজেপি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে দেয়। অনেকে মনে করছে বিজেপিকে পাল্টা দিতেই রাজ্যের এই দিবস উদযাপনে নয়া তারিখ। পাল্টা 'পশ্চিমবঙ্গ দিবস' ঘোষণার মাধ্যমে বিজেপি ও রাজভবনকে জবাব দিতে চান মুখ্যমন্ত্রী এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।