১৫ আগস্ট শেষবারের মতন পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! চ্যালেঞ্জ কুনাল ঘোষের

pm modi kunal ghosh



সমাজের বিভিন্ন অংশের প্রায় ১,৮০০ মানুষের উপস্থিতিতে আগামী ১৫ আগস্ট, মঙ্গলবার, দিল্লির ঐতিহাসিক লালকেল্লা থেকে ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উদযাপনে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


তৃণমূলের মুখপাত্র কুনাল ঘোষ এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন ২০২৩ এর ১৫ আগস্ট লালকেল্লা থেকে শেষবারের মতন পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কারন ২০২৪ সালের ১৫ আগস্ট I.N.D.I.A জোটের প্রধানমন্ত্রী পতাকা তুলবেন । এদিন কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিলেন কুনাল ঘোষ।

(ads1)

প্রসঙ্গত আগামী ১৫ আগস্ট প্রধানমন্ত্রী প্রথমে জাতীয় পতাকা উত্তোলনের পর ঐতিহাসিক লালকেল্লা থেকে জাতির উদ্দেশে তাঁর প্রথাগত ভাষণ দেবেন। এবারের স্বাধীনতা দিবস উদযাপনের উল্লেখযোগ্য দিকটি হল, উদযাপনের এই উদ্যোগ-আয়োজন স্বাধীনতার ‘অমৃত মহোৎসব’ উদযাপনের সঙ্গে সম্পৃক্ত।


২০২১-এর ১২ মার্চ গুজরাটের আমেদাবাদে সবরমতী আশ্রম থেকে এই অমৃত মহোৎসবের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী স্বয়ং। মঙ্গলবার তাই স্বাধীনতা দিবস উদযাপনকালে দেশবাসী আরও একবার শ্রী নরেন্দ্র মোদীর আগামী ২০৪৭ সালের মধ্যে উন্নত ভারত গঠনের স্বপ্নকে সফল করার বিশেষ ‘অমৃত’ সময়কালটির অভিজ্ঞতার শরিক হবেন।


দেশে ৭৭তম স্বাধীনতা দিবস উদযাপনের জন্য এ বছর বেশ কিছু নতুন উদ্যোগ ও কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, এ বছরের অনুষ্ঠানগুলিতে আমন্ত্রিত অতিথির সংখ্যা গত বছরের তুলনায় অনেক বেশি।


আমন্ত্রিত বিশেষ অতিথি রূপে যে ১,৮০০ মানুষ সমাজের বিভিন্ন অংশের প্রতিনিধিত্ব করবেন তাঁদের সঙ্গে উপস্থিত থাকবেন তাঁদের পরিবারের লোকেরাও। জন-অংশীদারিত্বের চিন্তাভাবনা ও দৃষ্টিভঙ্গীকে অনুসরণ করে এই বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

(ads2)




এই বিশেষ অতিথিদের মধ্যে থাকছেন দেশের ৬৬০টিরও বেশি গ্রামের পঞ্চায়েত প্রধান, কৃষি উৎপাদক সংস্থা ও সংগঠনের ২৫০ জন কৃষক প্রতিনিধি এবং ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি কর্মসূচি’ তথা ‘প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা’র ৫০ জন অংশগ্রহণকারী। নতুন সংসদ ভবন সহ কেন্দ্রীয় বড় বড় প্রকল্প রূপায়ণের সঙ্গে যুক্ত ৫০ জন শ্রমজীবীও উপস্থিত থাকবেন আমন্ত্রিত বিশেষ অতিথি রূপে। উপস্থিত থাকবেন, ৫০ জন করে খাদি কর্মী এবং সীমান্ত সড়ক নির্মাণের সঙ্গে যুক্ত শ্রমিক-কর্মীরাও। এঁদের মধ্যে অনেকেই ‘অমৃত সরোবর’ এবং ‘হর ঘর জল যোজনা’র সঙ্গে যুক্ত ছিলেন। প্রাথমিক বিদ্যালয়গুলির ৫০ জন শিক্ষক ও সেবাকর্মী এবং মৎস্যজীবীদের ৫০ জন করে প্রতিনিধিও আমন্ত্রিত অতিথির আসন অলঙ্কৃত করবেন এদিনের অনুষ্ঠানগুলিতে।