FIDE World Cup Final: জোড় লড়াই, রানার্স আপ ভারতের R Praggnanandhaa

R Praggnanandhaa



FIDE World Cup Final: প্রজ্ঞানন্দ এবং কার্লসেনের মধ্যে দ্বিতীয় খেলাটিও ড্রতে শেষ হয়েছিল, ফলে টাইব্রেকারে বিজয়ী নির্ধারণ করার সিদ্ধান্ত নেওয়া হয়। 

আজারবাইজানের বাকুতে চলা দাবা বিশ্বকাপ ফাইনালের (2023 FIDE World Cup) দ্বিতীয় ম্যাচের ট্রাইবেকারেও (second game) অমীমাংসিত ভাবে (draw) শেষ করলেন নরওয়ের বিশ্ব চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার ম্যাগনাস কার্লসেন (Magnus Carlson) ও ভারতের টিনএজার গ্র্যান্ডমাস্টার রমেশবাবু প্রজ্ঞানন্দ (Indian R Praggnanandhaa)। আর এর ফলে ২০২৩ সালে দাবা বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলেন ম্যাগনাস কার্লসেন।

দাবা বিশ্বকাপের প্রথম রাউন্ডের ফাইনালে প্রজ্ঞানন্দ ও কার্লসেনের মধ্যকার খেলা ড্র হয়েছিল। ফলে টাইব্রেকারের মাধ্যমে প্রজ্ঞানন্দ ও কার্লসনের মধ্যে বিজয়ী নির্ধারণ করা হয়।

দাবা বিশ্বকাপের ফাইনাল খেলা হচ্ছে আজারবাইজানে প্রজ্ঞানন্দ ও কার্লসেনের মধ্যে। এই শিরোপা লড়াইয়ে বিশ্বের এক নম্বর খেলোয়াড় ম্যাগনাস কার্লসেন ভারতীয় গ্র্যান্ডমাস্টার আর প্রজ্ঞানন্দের সামনে চ্যালেঞ্জ হিসাবে দাঁড়ায়। দুই জায়ান্টের মধ্যে প্রথম রাউন্ড ড্রয়ে শেষ হয়েছে। প্রজ্ঞানন্দ এবং কার্লসেন প্রথম খেলায় 35 চালের পরে ড্রতে ম্যাচটি শেষ করতে সম্মত হন। এভাবে ম্যাচটি দ্বিতীয় রাউন্ডে গেলেও দ্বিতীয় রাউন্ডেও ম্যাচটি ড্র হয়।

ভারতীয় গ্র্যান্ডমাস্টার আর প্রজ্ঞানন্দ এবং কার্লসেনের মধ্যে দ্বিতীয় রাউন্ডের কথা বলতে গেলে, ম্যাচটি এক ঘন্টারও বেশি সময় ধরে চলেছিল। এই সময়ে, কার্লসেন খুব আক্রমণাত্মক খেলা প্রদর্শন করেছিলেন, কিন্তু ভারতীয় গ্র্যান্ডমাস্টার শান্ত ছিলেন। এই সময়, প্রজ্ঞানন্দ খুব সংযত এবং আত্মবিশ্বাসে পূর্ণ ছিলেন। প্রথম ও দ্বিতীয় রাউন্ডে ড্র হয়েছে।

কিন্তু শেষ রক্ষা হলো না। প্রথম টাইব্রেকারে ভারতের ১৮ বছর বয়সী গ্র্যান্ডমাস্টার আর প্রজ্ঞানান্ধকে হারিয়ে শিরোপা জিতেনেয় ম্যাগনাস কার্লসেন। উত্থান-পতনে ভরা এই ম্যাচে প্রজ্ঞানন্দ চাপে পয়েন্ট হারিয়েছে। কার্লসেন 45 চালে প্রথম খেলা জিতেছে।