7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য মহার্ঘ ভাতা ৩% বাড়াতে পারে


maa durga, money



7th Pay Commission DA Hike : আপনি নিজে বা আপনার পরিবারের কেউ যদি কেন্দ্রীয় সরকারের কর্মচারী হন, তাহলে এই খবরটি আপনার জন্য আনন্দের। কেন্দ্রীয় কর্মচারীরা চিন্তিত যে সেপ্টেম্বরে কতটা বাড়ানো হবে মহার্ঘ ভাতা (Dearness Allowance) ? পিটিআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, এবার কেন্দ্রীয় সরকার সরকারি কর্মীদের জন্য মহার্ঘ ভাতা (Dearness Allowance) ৩% বাড়াতে পারে। এর ফলে কেন্দ্রীয় সরকার সরকারি কর্মীদের জন্য মহার্ঘ ভাতা (Dearness Allowance) 42% থেকে বেড়ে 45% হবে।

পিটিআই রিপোর্টে বলা হয়েছে যে কেন্দ্রীয় সরকার এক কোটিরও বেশি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ডিএ (Dearness Allowance) এবং ডিয়ারনেস রিলিফ (ডিআর) হার 45 শতাংশে বাড়ানোর জন্য আলোচনা করছে। প্রসঙ্গত, শ্রম মন্ত্রকের শাখা শ্রম ব্যুরো দ্বারা জারি করা AICPI সূচকের ভিত্তিতে প্রতি মাসে কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য DA/DR (DA/DR) এর হার নির্ধারণ করা হয়।

জুন 2023-এর জন্য CPI-IW 31 জুলাই, 2023-এ প্রকাশিত হয়েছিল৷ অল ইন্ডিয়া রেলওয়েম্যানস ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র বলেন, এবার আমরা মহার্ঘ ভাতা (Dearness Allowance) ৪ শতাংশ বৃদ্ধির দাবি করছি। কিন্তু মহার্ঘ ভাতা (Dearness Allowance Hike) বৃদ্ধির পরিমাণ ৩ শতাংশের একটু বেশি। সরকার দশমিকের বেশি ডিএ (Dearness Allowance) বাড়ানোর কথা ভাবছে না। তাই ডিএ ৩ শতাংশ বেড়ে ৪৫ শতাংশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

গোপাল মিশ্র আরও বলেছেন যে অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগ রাজস্বের প্রভাব সহ ডিএ (Dearness Allowance) বৃদ্ধির জন্য একটি প্রস্তাব প্রস্তুত করবে। এর পরে, তিনি প্রস্তাবটি অনুমোদনের জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার সামনে রাখবেন। ডিএ/ডিআর (Dearness Allowance) বৃদ্ধি ঘোষণার পর 1 জুলাই, 2023 থেকে কার্যকর করা হবে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের (Modi Govt) এক কোটিরও বেশি কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগী রয়েছেন। তিনি বেসিক পে/পেনশনের 42% হারে ডিএ/ডিআর পাচ্ছেন।

সর্বশেষ ডিএ বৃদ্ধি 24 মার্চ, 2023 এ করা হয়েছিল এবং 1 জানুয়ারী, 2023 থেকে কার্যকর করা হয়েছিল। সে সময় কেন্দ্রীয় সরকার (Modi Govt) ডিএ ৪% বাড়িয়ে ৪২% করেছিল। কেন্দ্র সরকার (Modi Govt) প্রতি ছয় মাস অন্তর ডিএ/ডিআর বৃদ্ধি করে। এভাবে বছরে দুবার মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানো হয়।