Independence Day: স্যোসাল মিডিয়ার প্রচারে দিশেহারা জনতা, একটাই প্রশ্ন ৭৬ না ৭৭


Independence Day



কেন্দ্রের "75 Azadi Ka Amrit Mahotsav"  প্রচারে কার্যত দিশেহারা আমজনতা। স্বাধীনতা দিবসের আগে একটাই প্রশ্ন- স্বাধীনতার ৭৬ বছর না ৭৭ ?

অর্থাৎ ২০২৩ সালের ১৫ অগাস্ট ভারতের কত তম স্বাধীনতা দিবস, সেই বিতর্কেই মগ্ন  অনেকেই। কেউ বলছেন স্বাধীনতার ৭৬ বছর। কেউ আবার দাবি করছেন ৭৭ তম স্বাধীনতা দিবস। দু’পক্ষের যুক্তিতে কার্যত সরগরম সোশ্যাল মিডিয়া।

(ads1)

Independence Day


কিন্তু কোনটা ঠিক? স্বাধীনতার ঠিক কত বছর হল এবার? ১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীন হয় ভারত। পরের বছর অর্থাৎ ১৯৪৮ সালের ১৫ অগাস্ট পালিত হয় স্বাধীনতার প্রথম বর্ষপূর্তি। ১৯৫৭ সালে পালিত হয় স্বাধীনতার ১০ বছর। সেই হিসেবে ১৫ অগাস্ট ২০২৩ স্বাধীনতার ৭৬ তম বর্ষপূর্তি। সেই উপলক্ষেই 'আজাদি কা অমৃত মহোৎসব' পালনের শেষ পর্ব এবছর।


অপরদিকে আর একদল বলছেন, ১৫ অগাস্ট ১৯৪৭ দেশ স্বাধীন হয়। সেটাই ছিল প্রথম স্বাধীনতা দিবস। ১৯৪৮ সালের ১৫ অগাস্ট দ্বিতীয় স্বাধীনতা দিবস। সেই অঙ্ক ধরে এগোলে দেশের ৭৬ তম স্বাধীনতা দিবস পালন হয়েছে গত বছর। অর্থাৎ ২০২২ সালের ১৫ অগাস্ট। আর এই বছর ৭৭ তম স্বাধীনতা দিবস পালন করবে দেশ।

(ads2)
Independence Day


মধ্যমপন্থায় তাই বলতে দেখা যাচ্ছে এবছর স্বাধীনতার ৭৬ বছর বর্ষপূর্তি এবং ৭৭ তম স্বাধীনতা দিবস। আসলে বর্ষপূর্তি আর দিবসের এই পার্থক্যটিকে না বুঝতে পেরেই এই সমস্যা।