3 New Bills: ধর্ষনের শাস্তি মৃতুদন্ড, আরও একাধিক পরিবর্তন, জেনেনিন বিস্তারিত 




সরকার ভারতীয় দণ্ডবিধি (IPC), ফৌজদারি কার্যবিধি (CrPC) এবং ভারতীয় সাক্ষ্য আইনে পরিবর্তন আনতে চলেছে। শুক্রবার লোকসভায় এই তিনটি আইন সংশোধনের জন্য একটি বিল পেশ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। স্বাধীনতার আগে করা এসব আইন এখনো চলছে।

লোকসভায় বিলটি উপস্থাপন করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ১৫ আগস্ট লাল কেল্লার প্রাচীর থেকে ভাষণ দেওয়ার সময় জাতির উদ্দেশে পাঁচটি প্রতিজ্ঞা করেছিলেন। তাদের মধ্যে একটি ব্রত ছিল যে আমরা দাসত্বের সমস্ত চিহ্ন শেষ করব। আজ আমি যে তিনটি বিল (3 New Bills) নিয়ে এসেছি, তিনটি বিলই মোদীজির নেওয়া প্রতিশ্রুতিগুলির একটি মেনে চলতে চলেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'এই তিনটি বিলের মধ্যে একটি হল ভারতীয় দণ্ডবিধি, একটি হল ফৌজদারি কার্যবিধি, তৃতীয়টি ভারতীয় সাক্ষ্য বিধি৷ ইন্ডিয়ান পেনাল কোড 1860 এখন 'Indian Code of Justice 2023' দ্বারা প্রতিস্থাপিত হবে। ক্রিমিনাল প্রসিডিউর কোড ''Indian Civil Defense Code, 2023' দ্বারা প্রতিস্থাপিত হবে। এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট, 1872-এর জন্য 'Indian Evidence Act' প্রতিস্থাপিত হবে।'




লোকসভা তিনটি বিলই (3 New Bills) সংসদের স্থায়ী কমিটির কাছে পাঠায়। এর আগে, অমিত শাহ বলেছিলেন যে 18টি রাজ্য, ছয়টি কেন্দ্রশাসিত অঞ্চল, ভারতের সুপ্রিম কোর্ট, 22টি হাইকোর্ট, বিচারিক প্রতিষ্ঠান, 142 জন সাংসদ এবং 270 জন বিধায়ক ছাড়াও জনগণ এই বিলগুলি সম্পর্কে পরামর্শ দিয়েছে। চার বছর ধরে এ নিয়ে অনেক আলোচনা হয়েছে। সরকার এ নিয়ে ১৫৮টি বৈঠক করেছে। বিলগুলিও বিভিন্ন কমিটির সুপারিশ করা হয়েছে।




কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বক্তৃতার সময়, উল্লেখ করেন যে এই বিলটি রাষ্ট্রদ্রোহের অপরাধকে সম্পূর্ণরূপে বাতিল করে। তবে বিলে রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধের বিধান রয়েছে। বিলের 150 ধারা ভারতের সার্বভৌমত্ব, একতা এবং অখণ্ডতাকে হুমকির মুখে ফেলে। তিনি আরও উল্লেখ করেছেন যে বিলটি মব লিঞ্চিংয়ের অপরাধকে সাত বছরের কারাদণ্ড বা যাবজ্জীবন বা মৃত্যুদণ্ডে দণ্ডিত করতে চায়।

দ্বিতীয় যে আইনটি পরিবর্তন হতে চলেছে তা হল ফৌজদারি কার্যবিধি (CrPC)। 'ভারতীয় সিভিল ডিফেন্স কোড, 2023' CrPC দ্বারা প্রতিস্থাপিত হবে। CrPC এর নয়টি বিধান ভারতীয় নাগরিক প্রতিরক্ষা কোডের মাধ্যমে বাতিল করা হবে। এ ছাড়া বিলে CrPC-এর 107টি বিধান পরিবর্তন করে নয়টি নতুন বিধান প্রবর্তন করতে বলা হয়েছে। বিলটিতে মোট 533টি ধারা রয়েছে।

পরিবর্তনের তৃতীয় আইন হল ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট 1872। ভারতীয় প্রমাণ বিল, 2023 তার জায়গায় আনা হবে। নতুন বিলটি সাক্ষ্য আইনের বিদ্যমান পাঁচটি বিধান বাতিল করবে। বিলটি 23টি বিধানে পরিবর্তনের প্রস্তাব করে এবং একটি নতুন বিধান প্রবর্তন করে। এটিতে মোট 170টি ধারা রয়েছে।

এই নতুন ৩ আইনের (3 New Bills) বলে যে কেউ ভারতের সার্বভৌমত্ব বা অখণ্ডতাকে বিপন্ন করে তার সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। একই সঙ্গে মব লিঞ্চিং এবং নাবালিকাকে ধর্ষণের সঙ্গে জড়িতদের সর্বোচ্চ মৃত্যুদণ্ড দেওয়া যেতে পারে। হত্যার অপরাধের শাস্তি মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড। যারা ধর্ষণের সাথে জড়িত তারা অনূর্ধ্ব 10 বছরের কারাদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হবেন এবং গণধর্ষণের জন্য 20 বছরের কম নয় বা সেই ব্যক্তি বাকি জীবনের কারাদণ্ডে দণ্ডিত হবেন৷

বিলে বলা হয়েছে, যদি কোনো নারী ধর্ষণের পর মারা যান বা এর কারণে অজ্ঞান হয়ে পড়েন, তাহলে অপরাধীকে সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হবে যার মেয়াদ 20 বছরের কম হবে না, যা হতে পারে যাবজ্জীবন কারাদণ্ড।

'ভারতীয় বিচারবিধি 2023-এর 150 ধারায় বলা হয়েছে, 'যে কেউ, শব্দ দ্বারা, হয় কথ্য বা লিখিত, বা চিহ্ন দ্বারা, বা ভিজ্যুয়াল বা ইলেকট্রনিক যোগাযোগের মাধ্যমে বা আর্থিক উপায় ব্যবহার করে, বা অন্যথায়, বিচ্ছিন্নতা বা সশস্ত্র বিদ্রোহ ঘটায় বা বিদ্রোহমূলক কার্যকলাপে উৎসাহিত করার চেষ্টা বা বিচ্ছিন্নতাবাদী মনোভাবকে উৎসাহিত করে, তার কার্যকলাপ ভারতের সার্বভৌমত্ব বা অখণ্ডতাকে বিপন্ন করে। যে কোন ব্যক্তি এই ধরনের কোন কাজের সাথে জড়িত বা করলে তাকে যাবজ্জীবন কারাদণ্ড বা সাত বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত করা হবে। এর পাশাপাশি জরিমানাও হতে পারে। রাষ্ট্রদ্রোহ সংক্রান্ত বিদ্যমান আইন অনুযায়ী, অপরাধের সাথে জড়িত কেউ যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখে।