Rakhi Purnima Date 2023: এবছর দুই দিন রাখী পূর্ণিমা, তবে যে দিন ভুলেও বাঁধবেন না রাখী, জেনে নিন


Rakhi Purnima Date 2023




Rakhi Purnima Date 2023: হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর সাওয়ান মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখী বন্ধন উৎসব (raksha bandhan 2023) । যদিও ভারতে অনেক ধরনের উৎসব পালিত হয়, কিন্তু রাখী বন্ধন উৎসবের (rakhi 2023) একটি আলাদা তাৎপর্য রয়েছে।

(ads1)

প্রতি বছর এই উৎসব ব্যাপক উৎসাহ উদ্দীপনার সাথে পালিত হয়। এই দিনে বোনেরা তাদের ভাইদের হাতে রাখি (raksha bandhan 2023) বেঁধে তাদের দীর্ঘায়ু কামনা করে। অন্যদিকে ভালোবাসার সুতোয় রক্ষার সুতোয় বেঁধে ভাইয়েরা বোনকে সারাজীবন রক্ষা করার শপথ নেয়। রাখী বন্ধন (rakhi purnima 2023) এমন একটি উত্সব, যা শুধুমাত্র একদিনের জন্য উদযাপিত হয়, তবে এর দ্বারা গঠিত সম্পর্কগুলি আজীবন বজায় থাকে।


তবে ভাই-বোনের অটুট ভালোবাসার প্রতীক এ বছর এক নয়, দুই দিন পালিত হচ্ছে ।

(ads2)

রাখী বন্ধন উৎসব (raksha bandhan 2023) শ্রাবণ পূর্ণিমায় পালিত হয় এবং এ বছর শ্রাবণ মাসের পূর্ণিমা ৩০ আগস্ট, তবে বলা হচ্ছে এ বছর ৩০ আগস্ট ভাদ্রের ছায়া থাকবে পূর্ণিমার দিনে। হিন্দু ধর্মে বিশ্বাস আছে শ্রাবণের পূর্ণিমা তিথিতে ভাদ্রের ছায়া থাকলে ভাদ্রকাল পর্যন্ত রাখি বাঁধা যায় না। পূর্ণ হলেই রাখি বাঁধা হয়, কারণ ভাদ্র মাসে রাখি বাঁধা অশুভ বলে বিবেচিত হয়। এমন পরিস্থিতিতে এ বছর ৩০ ও ৩১ আগস্ট দুই দিন পালিত হবে রাখী বন্ধন উৎসব (raksha bandhan 2023)।


পঞ্চাং অনুসারে, শ্রাবণ মাসের পূর্ণিমা তিথি 30 আগস্ট সকাল 10.58 মিনিটে শুরু হচ্ছে। শেষ হবে ৩১ আগস্ট সকাল ৭.০৫ মিনিটে। ভাদ্র পূর্ণিমা তিথির শুরু থেকে 30 আগস্ট অর্থাৎ সকাল 10:58 থেকে এবং রাত 09:01 পর্যন্ত।


এমন পরিস্থিতিতে আগামী ৩০ আগস্ট ভাদ্রের কারণে রাখি বাঁধার কোনো শুভ সময় নেই। এদিন রাত ৯টার পর রাখি বাঁধার (rakhi 2023) শুভ সময়। এ ছাড়া ৩১ আগস্ট শ্রাবণ পূর্ণিমা সকাল ৭টা ০৫ মিনিট পর্যন্ত এবং এই সময়ে ভাদ্র নেই। এমন পরিস্থিতিতে ৩১ আগস্ট সকাল ৭টা পর্যন্ত বোনেরা ভাইদের রাখি বাঁধতে পারেন। এইভাবে, এই বছর 30 এবং 31 আগস্ট দুই দিন রাখী বন্ধন উৎসব (raksha bandhan 2023) পালিত হতে পারে।



রাখি বাঁধার শুভ সময় 2023

30 আগস্ট রাখি বাঁধার মুহুর্ত - 09:00 থেকে 01:00 পর্যন্ত
31 আগস্ট রাখি বাঁধার মুহুর্ত: সূর্যোদয় থেকে সকাল 07.05 টা পর্যন্ত


কথিত আছে, ভাদ্র সময়ে শূর্পণখা তার ভাই রাবণকে রাখি বেঁধেছিলেন, যার কারণে রাবণের সমগ্র বংশ বিনষ্ট হয়েছিল। তাই ভাদ্রকালে রাখি বাঁধা উচিত নয় বলে বিশ্বাস করা হয়। আরও বলা হয়, ভাদ্রে রাখি বাঁধলে ভাইয়ের আয়ু কম হয়।