Horned Comet News: পৃথিবীর দিকে এগিয়ে আসছে ভয়ংকর এক শিংওয়ালা ধূমকেতু

Horned Comet News



Horned Comet News: একটি ধূমকেতু সূর্যের দিকে যাচ্ছে এবং এটি পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। বিশেষ বিষয় হল এই ধূমকেতুরও দুটি মাথা রয়েছে। এই ধূমকেতুটির নাম 12P/Pons-Brooks (12P)। এটি একটি cryovolcanic বা ঠান্ডা আগ্নেয়গিরির ধূমকেতু।

এই ধূমকেতুর (Horned Comet News) কেন্দ্র কঠিন বরফ, ধুলো এবং গ্যাসে ভরা। যার চারপাশে রয়েছে গ্যাসের মেঘ। যাকে কোমা বলে। এই ধূমকেতুর আকার অনেক বড়। এর ব্যাস 30 কিলোমিটার । অর্থাৎ এর আয়তন একটি শহরের মতোই বড়। এটিতে (Horned Comet News) সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে যা বিস্ফোরিত হচ্ছে। এটি ক্রমাগত মহাকাশে অত্যন্ত শীতল ম্যাগমা ছেড়ে দিচ্ছে।

ধূমকেতুটি (Horned Comet News) 21 এপ্রিল 2024 তারিখে সূর্যের সবচেয়ে কাছে এবং 2 জুন 2024-এ পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে। আকাশ পরিষ্কার থাকলে রাতের আকাশে দেখা যাবে। এই ধূমকেতুটি (Horned Comet News) 71 বছরে সূর্যের চারপাশে একটি ঘূর্ণন ঘটায়।

20 জুলাই, ধূমকেতুতে (Horned Comet News) একটি বড় বিস্ফোরণ অনেক জ্যোতির্বিজ্ঞানী দেখেছিলেন। বিস্ফোরণের কারণে এটি হঠাৎ করে 100 গুণ উজ্জ্বল হয়ে ওঠে। উজ্জ্বলতার এই বৃদ্ধি ঘটেছিল যখন ধূমকেতুর কোমা হঠাৎ অভ্যন্তর থেকে বেরিয়ে আসা গ্যাস এবং বরফের স্ফটিকগুলির সাথে ফুলে যায়। বরফের বিস্ফোরণের কারণে এই আকৃতিটি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে, তবে যে ছবিটি বেরিয়ে এসেছে তাতে এর (Horned Comet News) দুটি শিং দৃশ্যমান।

প্রসঙ্গত ধূমকেতু হল সৌরজগতের অংশ বিশেষ যা পাথর, ধূলিকণা, বরফ এবং গ্যাস দিয়ে তৈরি ছোট ছোট টুকরো। এটি গ্রহের মতো সূর্যের চারদিকে ঘোরে। ছোট পথ সহ ধূমকেতুগুলি প্রায় 6 থেকে 200 বছরে উপবৃত্তাকার পথে সূর্যের কক্ষপথ সম্পূর্ণ করে। কিছু ধূমকেতুর পথ বৃত্তাকার এবং তারা একবারই দেখা যায়। বেশিরভাগ ধূমকেতু বরফ, কার্বন ডাই অক্সাইড, মিথেন, অ্যামোনিয়া এবং অন্যান্য পদার্থ যেমন সিলিকেট এবং জৈব মিশ্রণ দ্বারা গঠিত।