Earthquake: শক্তিশালী ভূমিকম্প, রিখটার স্কেলে 5.8 মাত্রা

Earthquake


শুক্রবার গভীর রাতে আন্দামান দ্বীপপুঞ্জে একটি শক্তিশালী ভূমিকম্প (Earthquake) অনুভূত হয়। রিখটার স্কেলে এর তীব্রতা মাপা হয়েছে ৫.৮। আপাতত কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর নেই। কোনো সতর্কতাও জারি করা হয়নি।


ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে যে গভীর রাতে 12.53 নাগাদ ভূমিকম্প (Earthquake) অনুভূত হয়। এর কেন্দ্রটি মাটি থেকে 69 কিলোমিটার গভীরে ছিল।


এর আগে শুক্রবার সকালে অরুণাচল প্রদেশে রিখটার স্কেলে ৪.০ মাত্রার ভূমিকম্প (Earthquake) হয়। কর্মকর্তারা জানিয়েছেন, এখনও পর্যন্ত কোনও হতাহতের বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, ভূমিকম্পের (Earthquake) কেন্দ্র ছিল সিয়াং জেলার পাঙ্গিনের উত্তরে 10 কিলোমিটার গভীরে। এর আগে 22 জুলাই 3.3 মাত্রার ভূমিকম্প (Earthquake) হয়েছিল।


পৃথিবীর অভ্যন্তরে 7টি প্লেট রয়েছে যা ক্রমাগত ঘুরতে থাকে। যেখানে এই প্লেটগুলি বেশি সংঘর্ষ হয়, সেই অঞ্চলকে ফল্ট লাইন বলে। বারবার সংঘর্ষের কারণে প্লেটের কোণগুলো বেঁকে যায়। যখন আরও চাপ তৈরি হয়, প্লেটগুলি ভাঙতে শুরু করে। তখনি ভূকম্প (Earthquake) সৃষ্টি হয়।


ভূমিকম্পের (Earthquake) কেন্দ্রস্থল হল সেই জায়গা যার ঠিক নীচে প্লেটগুলির নড়াচড়া ভূতাত্ত্বিক শক্তি নির্গত করে। এই জায়গায় ভূমিকম্পের (Earthquake) কম্পন বেশি হয়। কম্পনের ফ্রিকোয়েন্সি চলে যাওয়ার সাথে সাথে এর প্রভাব হ্রাস পায়। তারপরও যদি রিখটার স্কেলে ৭ বা তার বেশি মাত্রার ভূমিকম্প হয়, তাহলে আশপাশের ৪০ কিলোমিটার ব্যাসার্ধে ধাক্কাটি তীব্র হয়। তবে এটি সিসমিক ফ্রিকোয়েন্সি আপট্রেন্ড বা ডাউনট্রেন্ডের উপর নির্ভর করে।


রিখটার স্কেলে ভূমিকম্প (Earthquake) পরিমাপ করা হয়। একে বলা হয় রিখটার ম্যাগনিচুড টেস্ট স্কেল। রিখটার স্কেলে 1 থেকে 9 মাত্রার স্কেলে ভূমিকম্প পরিমাপ করা হয়। ভূমিকম্প (Earthquake) মাপা হয় তার কেন্দ্র অর্থাৎ কেন্দ্রস্থল থেকে। ভূমিকম্পের সময় পৃথিবীর অভ্যন্তর থেকে নির্গত শক্তির তীব্রতা এটি দ্বারা পরিমাপ করা হয়। এই তীব্রতা থেকে ভূমিকম্পের মাত্রা সম্পর্কে ধারণা পাওয়া যায়।