Titanic Submersible: টাইটান সাবমেরিনের ধ্বংসাবশেষ উদ্ধার, এখনো পাওয়া যায়নি যাত্রীদের দেহ ! 

Titanic Submersible
Titanic Submersible


সাগরে ভাসমান একটি সাবমেরিনের ধ্বংসাবশেষ উদ্ধার করেছেন সামুদ্রিক বিশেষজ্ঞরা। ধারণা করা হচ্ছে, এই ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে হারিয়ে যাওয়া টাইটান সাবমেরিনের (Titanic Submersible) হতে পারে। সাবমেরিন দুর্ঘটনায় (submarine accident) নিহত যাত্রীদের দেহাবশেষও এই ধ্বংসস্তূপে উদ্ধার হওয়ার সম্ভাবনা রয়েছে। বুধবার মার্কিন কোস্টগার্ড এ তথ্য জানিয়েছে।




ইউএস কোস্ট গার্ড (US Coast Guard) বলেছে যে মার্কিন চিকিৎসারা ধ্বংসাবশেষ পরীক্ষা করে তা নির্ধারণ করবে যে এতে মানুষের দেহাবশেষ রয়েছে কিনা।

ওসেনগেট এক্সপিডিশন কোম্পানির দ্বারা পরিচালিত সাবমেরিন টাইটানে (Titanic Submersible) আরোহী পাঁচজন আটলান্টিক মহাসাগরে ডুবে যাওয়া জাহাজ টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়েছিলেন। যারা টাইটানিকের ধ্বংসাবশেষ পরিদর্শন করতে গিয়েছিলেন তাদের মধ্যে ছিলেন ব্রিটিশ বিলিয়নেয়ার হামিশ হার্ডিং, ফরাসি অভিযাত্রী পল হেনরি, পাকিস্তানি ব্রিটিশ বিলিয়নেয়ার প্রিন্স দাউদ এবং তার ছেলে সুলাইমান দাউদ এবং ওসেনগেট কোম্পানির সিইও স্টকটন রাশ। তবে ১৮ জুন সেই সাবমেরিন নিখোঁজ হয়। পরে ইউএস কোস্ট গার্ড (US Coast Guard) একটি বিবৃতি জারি করে বলে যে সাবমেরিনটিতে একটি বিস্ফোরণ ঘটেছে এবং এতে থাকা পাঁচ যাত্রীর সবাই নিহত হয়েছেন।

এরপর শুরু হয় সাবমেরিনের ধ্বংসাবশেষ খোঁজার কাজ। সম্প্রতি সাবমেরিনের ধ্বংসাবশেষ পূর্ব কানাডার সাগরে উদ্ধার করা হয়েছে এবং সাবমেরিনের জন্য চলমান তল্লাশি অভিযান স্থগিত করা হয়েছে।

কানাডার সাগর থেকে উদ্ধার হওয়া ধ্বংসাবশেষ যুক্তরাষ্ট্রের একটি বন্দরে নিয়ে যাওয়া হয়েছে। যেখানে এই ধ্বংসাবশেষ থেকে যাত্রীদের দেহাবশেষ অনুসন্ধান করা হবে। এই সাবমেরিন দুর্ঘটনার তদন্তের জন্য, মার্কিন কোস্টগার্ড একটি উচ্চ পর্যায়ের তদন্ত শুরু করেছে, যার নাম দেওয়া হয়েছে মেরিন বোর্ড অফ ইনভেস্টিগেশন (Marine Board of Investigation)।

বিশেষজ্ঞরা বলছেন, ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সেজন্য দুর্ঘটনার বিষয়ে খোঁজ নিতে এখনো অনেক কাজ বাকি।