WB Madhyamik 2024 Date : ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার তারিখ






Madhyamik result 2023: ১৯ মে শুক্রবার সকাল ১০টায় মাধ্যমিকের (Madhyamik 2023) ফলপ্রকাশ করা হয়। পরীক্ষার ৭৪ দিনের মাথায় ফলপ্রকাশ হলো মাধ্যমিকের। সকাল ১০টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করলেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। দুপুর ১২টায় পর্ষদের ওয়েবসাইটে দেখা যাবে ফলাফল। আজ বিদ্যালয়গুলিতেও পাওয়া যাবে মার্কশিট, সার্টিফিকেট।


মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা কমেছে । পাস করেছে ৫ লক্ষ ৬৫ হাজার ।


প্রতিটি বিষয়ের গ্রেডিং থাকার পাশাপাশি মোট নম্বরের সাথেও গ্রেডিং থাকছে এবং প্রতিটি মার্কশিট ও শংসাপত্রে থাকছে কিউ আর কোড।




১৬ টি জেলা থেকে ১১৮ জন রয়েছে প্রথম দশে। বাঁকুড়া জেলা থেকে ১৪ জন, সাউথ কলকাতা থেকে ১৩ জন, পূর্ব মেদিনীপুর থেকে ১১, উত্তর চব্বিশ পরগনা থেকে ৯ জন, পশ্চিম বর্ধমান থেকে ৯ জন, পুরুলিয়া থেকে ৬ জন, হুগলি থেকে ৫ , মালদা থেকে ৪ জন, কোচবিহার থেকে ৩ জন মেধা তালিকায় রয়েছেন।


এবছর মাধ্যমিকে প্রথম হয়েছে পূর্ব বর্ধমান জেলার কাটোয়া দুর্গাদাসি চৌধুরানী স্কুলের দেবদত্ত মাঝি তার প্রাপ্ত নম্বর ৬৯৭ ।


আগামী বছর পরীক্ষা শুরু হবে ২ ফেব্রুয়ারি৷ ওই দিন প্রথম ভাষার পরীক্ষা ৷ পরের দিন অর্থাৎ, ৩ ফেব্রুয়ারি, দ্বিতীয় ভাষার পরীক্ষা৷ ৫ ফেব্রুয়ারি- ইতিহাস, ৬ ফেব্রুয়ারি – ভূগোল, ৮ ফেব্রুয়ারি – অঙ্ক, ৯ ফেব্রুয়ারি- জীবন বিজ্ঞান, ১০ ফেব্রুয়ারি- ভৌত বিজ্ঞান, ১২ ফেব্রুয়ারি- ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা।