আপনার অজান্তেই আপনার আধার দিয়ে কেউ মোবাইল সিম কার্ড নেয় নি তো ! এখনি দেখেনিন

আপনার অজান্তেই আপনার আধার দিয়ে কেউ মোবাইল সিম কার্ড নেয় নি তো ! এখনি দেখেনিন

sanchar sathi



হয়তো আপনার অজান্তে আপনার আধার কার্ড ব্যবহার করে কেউ মোবাইল সিমকার্ড তুলে নিয়ে তা দিয়ে খারাপ কোন কাজ করছে, এমন অবস্থায় আপনি জানবেন কি করে? কি করে বের করবেন আপনার নামে, আপনার আধার কার্ড ব্যবহার করে কোন কোন সিম কার্ড তোলা হয়েছে ?

খুব সহজেই নিজের মোবাইলেই জানা যাবে এই সকল তথ্য, শুধু তাই নয় আপনার মোবাইল হারিয়ে গেলেও অভিযোগ জানাতে পারবেন অনলাইনেই, ব্লক এবং আনব্লক করতে পারবেন আপনার সিম খুব সহজেই।

ভারত সরকার জনসাধারণের জন্য চালু করেছে সঞ্চার সাথি (Sanchar Sathi) - যার মাধ্যমে আপনি আপনার মোবাইল নাম্বার যেমন ব্লক বা আনব্লক করতে পারবেন, তেমনি আপনার আধার কার্ড দিয়ে কোন কোন সিম তোলা রয়েছে তাও জানতে পারবেন নিমেষেই।

এইজন্য প্রথমেই ভারত সরকারের সঞ্চার সাথি (Sanchar Sathi)- র ওয়েবসাইটে যেতে হবে। নীচে দেওয়া লিঙ্কে ক্লিক করে আপনার আধার কার্ড দিয়ে তোলা আপনার কাছে থাকা মোবাইল নাম্বারটি দিয়ে ক্যাপচা পূরণ করে সাবমিট করতে হবে। আরও পড়ুনঃ আরও গোপনীয়তা নিয়ে এলো WhatsApp, কীভাবে করবেন New locked chats, জেনেনিন এখনি

এরপর মোবাইলে আসা ৬ সংখ্যার OTP দিয়ে ভেরিফাই করলেই একটি লিস্ট চলে আসবে। যেখানে আপনার আধার কার্ড দিয়ে আপনার নামে তোলা সমস্ত নাম্বারগুলো প্রথম এবং শেষের কয়েকটি ডিজিট শো করবে।

আর যদি মোবাইল হারিয়ে যায় , আর আপনি আপনার মোবাইল নাম্বার ব্লক করতে চান তবে নীচের দেওয়া লিঙ্কে গিয়ে একটি ফর্ম পূরণ করতে হবে। এখানে মোবাইলের IMEI নাম্বার , মোবাইল কেনার বিল, থানায় করা অভিযোগ এর কপি ইত্যাদি আপলোড করে আপনার নাম্বার ব্লক করে দিতে পারবেন।

Website Link :

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ