Manipur violence : 'আমার রাজ্য মণিপুর জ্বলছে,' - সাহায্যের আকুল আর্তি মেরি কমের

Manipur violence : মণিপুরের সহিংসতা কবলিত এলাকায় সেনা মোতায়েন






ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে যে  3 মে সন্ধ্যায় সমস্ত ক্ষতিগ্রস্থ এলাকায় পর্যাপ্ত সংখ্যক সেনা মোতায়েন করেছে।

সংবাদ সংস্থা ANI জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী বলেছে- “সর্বোচ্চ মানুষকে নিরাপদ এলাকায় সরিয়ে নেওয়া এবং আইন-শৃঙ্খলা পুনরুদ্ধারের ব্যবস্থা চলছে।"

বুধবার একটি উপজাতি আন্দোলনের সময় নতুন সহিংসতা শুরু হওয়ার পর পরের পাঁচ দিনের জন্য মণিপুর জুড়ে ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হয়েছে। কর্তৃপক্ষ বেশ কয়েকটি জেলায় সিআরপিসির 144 ধারার অধীনে নিষেধাজ্ঞামূলক আদেশও জারি করেছে।

কর্মকর্তারা জানিয়েছেন-"বুধবার উপজাতি আন্দোলন চলাকালীন সহিংসতার কারণে মণিপুরের আটটি জেলায় কারফিউ জারি করা হয়েছিল এবং পুরো উত্তর-পূর্ব রাজ্যে মোবাইল ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হয়েছিল।"

এখন পর্যন্ত, বেশ কয়েকটি জেলা প্রশাসন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কারফিউ জারি করার আদেশ জারি করেছে।

তফসিলি উপজাতি (এসটি) বিভাগে মেইতি সম্প্রদায়ের অন্তর্ভুক্তির দাবির বিরোধিতা করতে চুরাচাঁদপুর জেলার তোরবুং এলাকায় অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন মণিপুর (এটিএসইএম) ডাকা 'উপজাতি সংহতি মার্চ'-এর সময় সহিংসতার ঘটনা ঘটেছে। ATSUM বলেছে যে "এসটি শ্রেণীতে অন্তর্ভুক্তির জন্য মেইতেই সম্প্রদায়ের অবিরাম দাবি" গতিশীল হওয়ার প্রতি ভিন্নমত প্রকাশ করার জন্য সমাবেশটি সংগঠিত হয়েছিল।

সমাবেশ চলাকালীন মণিপুরে সহিংসতার বেশ কয়েকটি ঘটনার খবর পাওয়া গেছে। রিপোর্ট অনুযায়ী, চুরাচাঁদপুর জেলার তুইবং তহসিল এলাকার তোরবুং গ্রামের বিচ্ছিন্ন রাস্তায় অনেক বিক্ষোভকারীকে টায়ার এবং অন্যান্য জিনিসপত্র পোড়াতে দেখা গেছে।

অন্যদিকে, রাজধানী শহর ইম্ফল থেকে প্রায় 58 কিলোমিটার দূরে অবস্থিত নাগা-অধ্যুষিত সেনাপতি শহরে, সকাল 10 টা থেকে দুপুর 1 টা পর্যন্ত বাজারগুলি সম্পূর্ণ বন্ধ এবং গণপরিবহন স্থগিত করতে বাধ্য করে।

মণিপুরের এই ভয়াবহ অবস্থার কথা, আগুনের ভয়াবহ ছবি শেয়ার করেছেন মেরি কম, তিনি লিখেছেন আমার রাজ্য মণিপুর জ্বলছে, সাহায্য করুন।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ