PM Kisan Yojana : যে ভুল গুলোর জন্য আপনার পি এম কিষানের ২ হাজার টাকা হাতছাড়া হতে পারে 


PM Kisan Yojana



PM Kisan Yojana: কৃষককে ফসল ফলাতে কঠোর পরিশ্রম করতে হয়। দিনরাত, বৃষ্টি হোক বা প্রচন্ড রৌদ্র, কৃষক তার ক্ষেতে কঠোর পরিশ্রম করে তবেই ফসল ওঠে। তবে বেশিরভাগ কৃষককে অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হতে হয়, কারণ প্রত্যেক কৃষক আর্থিকভাবে শক্তিশালী হয় না। তাই, এই ধরনের অভাবী কৃষকদের সাহায্য করার জন্য, কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan Yojana) চালু করেছে।


এই প্রকল্পের অধীনে কৃষকদের বার্ষিক 6 হাজার টাকা দেওয়া হয় এবং এই টাকা প্রতি চার মাসে 2 হাজার টাকা কিস্তিতে দেওয়া হয়। এই সবের মধ্যে, প্রকল্পের সাথে যুক্ত সুবিধাভোগীদের কিছু বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে। না হলে, কিস্তি পেতে অনেক অসুবিধা হতে পারে।


আধার কার্ড (Aadhar card)


সরকারি ও বেসরকারি কাজে আধার প্রয়োজন। একইভাবে, প্রধানমন্ত্রী কিষাণ যোজনায়ও আধার কার্ড প্রয়োজন। প্রকল্পের সুবিধা নিতে, আপনাকে আধার কার্ড নম্বর পূরণ করতে হবে। এমন পরিস্থিতিতে, আধার নম্বরটি সঠিকভাবে পূরণ করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন কারণ এটি ভুল হলে আপনি কিস্তির সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন।


আবেদনকারীর নাম (Name of applicant)


আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় আবেদন করে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই আবেদনপত্রে আপনার নাম পূরণ করতে হবে। এখানে উল্লেখ্য যে আবেদনকারীর নাম শুধুমাত্র ইংরেজিতে ফর্ম পূরণ করতে হবে ।


ই-কেওয়াইসি (e-KYC)


আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধাভোগী হন, তাহলে আপনার জন্য ই-কেওয়াইসি করা আবশ্যক। আপনি যদি এটি না করে থাকেন, তাহলে আপনি আপনার নিকটস্থ CSC কেন্দ্রে গিয়ে অথবা অফিসিয়াল PM কিষাণ পোর্টাল pmkisan.gov.in থেকে বাড়িতে বসে ই-কেওয়াইসি করতে পারেন। যদি আপনি এটি সম্পন্ন না করেন, তাহলে আপনি কিস্তি থেকে বঞ্চিত হতে পারেন।


জিও যাচাই (geo verified) করুন


প্রকল্পের সাথে যুক্ত কৃষকদের জমি যাচাই করা বাধ্যতামূলক। আপনি যদি এখন পর্যন্ত এই কাজটি না করে থাকেন তবে অবিলম্বে এটি করুন। অন্যথায় আপনার কিস্তি আটকে যেতে পারে। আপনি আপনার নিকটস্থ কৃষি অফিসে গিয়ে এই কাজটি সম্পন্ন করতে পারেন।