রাজ্যে The Kerala Story নিষেধাজ্ঞা মামলায় স্থগিতাদেশ দিলো Supreme Court

রাজ্যে  ‘দ্য কেরালা স্টোরি’ নিষেধাজ্ঞা মামলায় স্থগিতাদেশ দিলো Supreme Court

The Kerala Story



সুপ্রিম কোর্টে ‘দ্য কেরালা স্টোরি’ নিষেধাজ্ঞা মামলায় স্থগিতাদেশ। অবশেষে ফের বাংলায় দেখা যাবে পরিচালক সুদীপ্ত সেনের এই ছবি। মে মাসের ৫ তারিখ মুক্তি পায় পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala Story)। মুক্তির প্রথম দিন থেকেই এই ছবি নিয়ে বিতর্ক শুরু হয়।

ছবি মুক্তির তিন দিনের মাথায় অর্থাৎ ৮ মে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ”এই কেরালা স্টোরি, কাশ্মীর ফাইলস কিছু মানুষকে অসম্মান করার জন্যই তৈরি হয়। আমি সিপিআইএমকে সমর্থন করছি না। আমি মানুষের কথা বলছি। ” তারপরই বাংলায় এই ছবির প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট 'দ্য কেরালা স্টোরি' চলচ্চিত্রের উপর পশ্চিমবঙ্গ সরকারের নিষেধাজ্ঞা স্থগিত করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে বিচারকরা বলেছেন যে রাজ্য সরকারকে আইনশৃঙ্খলা বজায় রাখতে হবে কারণ ছবিটি কেন্দ্রীয় বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) দ্বারা শংসাপত্র দেওয়া হয়েছে।


প্রধান বিচারপতি জানিয়েছেন, ”শুধুমাত্র সাধারণ মানুষের আবেগের উপর নির্ভর করে মতামত প্রকাশের স্বাধীনতা খর্ব করা যায় না। মানুষের আবেগ নিয়ন্ত্রিত হওয়া দরকার। যদি আপনার পছন্দ না হয়, তাহলে দেখবেন না। বক্স অফিসের উপর ছেড়ে দিন পুরো বিষয়টা।”


সুপ্রিম কোর্টে ‘দ্য কেরালা স্টোরি’ নিষেধাজ্ঞা মামলায় স্থগিতাদেশ দেওয়ার পর তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ জানিয়েছেন, ”রাজ্য সরকার আশঙ্কা করেছিলেন, সমাজে প্রভাব পড়তে পারে এমন কিছু ঘটনা এতে বাজেভাবে দেখানো হয়েছে। তাই এটায় সরকার ব্যবস্থা নিয়েছে। আরেকটি রাজ্যেও এর প্রভাব পড়েছে। এবার কোর্ট বলেছে করা যাবে না। এবার রাজ্য সরকারের আর দায়িত্ব রইল না।”

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ