Teachers Dress Code : স্কুল শিক্ষক-শিক্ষিকাদের জন্য ড্রেস কোড, জারি বিজ্ঞপ্তি

Teachers Dress Code : স্কুল শিক্ষক-শিক্ষিকাদের জন্য ড্রেস কোড, জারি বিজ্ঞপ্তি 


Teachers Dress Code
file photo



Teachers Dress Code : আসাম সরকার শনিবার রাজ্যের সমস্ত রাজ্য-চালিত স্কুলে শিক্ষকদের জন্য একটি ড্রেস কোড নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে এবং জিন্স এবং লেগিংস নিষিদ্ধ করেছে।

আসামের স্কুল শিক্ষা দফতর পুরুষ ও মহিলা শিক্ষক উভয়কেই স্কুলে টি-শার্ট, জিন্স, লেগিংস ইত্যাদি না পরতে বলেছে।

স্কুল শিক্ষা অধিদপ্তর দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে একজন শিক্ষক বিশেষত তাদের দায়িত্ব পালনের সময় সমস্ত ধরণের শালীনতার উদাহরণ হতে পারে, তাই একটি পোষাক কোড অনুসরণ করা আবশ্যক হয়ে উঠেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- “ নজরে এসেছে যে শিক্ষা প্রতিষ্ঠানের কিছু শিক্ষক তাদের পছন্দের পোশাক পরার অভ্যাস খুঁজে পেয়েছেন যা কখনও কখনও জনসাধারণের কাছে গ্রহণযোগ্য বলে মনে হয় না। যেহেতু একজন শিক্ষককে বিশেষ করে তাদের দায়িত্ব পালনের সময় সব ধরনের শালীনতার উদাহরণ হিসেবে প্রত্যাশিত করা হয়, তাই এমন একটি ড্রেস কোড অনুসরণ করা আবশ্যক হয়ে পড়েছে যা কর্মক্ষেত্রে সাজসজ্জা, শালীনতা, পেশাদারিত্ব এবং উদ্দেশ্যের গুরুত্ব প্রতিফলিত করবে।"

স্কুল শিক্ষা অধিদপ্তর শিক্ষকদেরকেও নির্দেশ দিয়েছে যে পুরুষ ও মহিলা উভয় শিক্ষককে পরিষ্কার, শালীন পোশাক পরিধান করতে হবে, যাতে চকচকে না দেখা যায়। নৈমিত্তিক এবং পার্টি পোশাক কঠোরভাবে এড়ানো উচিত।

স্কুল শিক্ষা বিভাগের সচিব নারায়ণ কনওয়ার জারি করা বিজ্ঞপ্তিতে বলেছেন- “উপরের পরিপ্রেক্ষিতে, স্কুল শিক্ষা অধিদপ্তরে সরকার এতদ্বারা সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য নিম্নলিখিত পোষাক কোড নির্ধারণ করতে সন্তুষ্ট। পুরুষ শিক্ষকদের শুধুমাত্র উপযুক্ত আনুষ্ঠানিক পোশাকে (আনুষ্ঠানিক শার্ট-প্যান্ট এবং নৈমিত্তিক পোশাক যেমন টি-শার্ট, জিন্স ইত্যাদি নয়), মহিলা শিক্ষকদের শালীন সালোয়ার স্যুট/শাড়ি/মেখেলা-চাদর এবং নৈমিত্তিক নয়। টি-শার্ট, জিন্স, লেগিংস ইত্যাদির মতো পোশাক,”

আরও বলা হয়েছে যে, উপরোক্ত আদেশটি সংশ্লিষ্ট সকলের দ্বারা সতর্কতার সাথে পালন করা হবে এবং এর থেকে কোনো বিচ্যুতি নিয়ম অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এই প্রতিক্রিয়ায় আসামের শিক্ষামন্ত্রী ডঃ রণোজ পেগু বলেছেন যে আসাম সরকার সমস্ত সরকারি স্কুলের জন্য একটি স্কুলের নিয়ম বই চালু করতে চলেছে যাতে স্কুলটি কীভাবে পরিচালিত হবে এবং কীভাবে ক্লাস পরিচালনা করা হবে সে সম্পর্কে বিস্তৃত বিষয় রয়েছে।

ডাঃ রণোজ পেগু আরও বলেছেন "শিক্ষার্থীদের জন্য আমাদের ইউনিফর্ম আছে। সুতরাং, শিক্ষকদের আনুষ্ঠানিক পোশাক পরে স্কুলে আসা উচিত।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ