চিকিৎসা ক্ষেত্রে উন্নত পরিষেবার লক্ষ্যে ডাক্তারিতে ডিপ্লোমা কোর্স, প্রস্তাব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের


mamata banerjee



এবার চিকিৎসা ক্ষেত্রে উন্নত পরিষেবার লক্ষ্যে ডাক্তারিতে ডিপ্লোমা কোর্স চালু করবার প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে পরিষেবা আরও বাড়াতেই এই বিশেষ ভাবনা বলে জানিয়েছেন তিনি।


মুখ্যমন্ত্রীর প্রস্তাব অনুসারে এবার ডাক্তারিতে শুরু হতে যাচ্ছে ডিপ্লোমা কোর্স। বৃহস্পতিবার নবান্নে রিভিউ মিটিংয়ে এই প্রস্তাব রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


মুখ্যমন্ত্রীর মতে ট্রেনিংয়ের নাম করে অতিরিক্ত সময় নষ্ট হচ্ছে। অর্থাৎ যেখানে মাত্র ৩ বছরেই ডাক্তার হওয়া যায় সেখানে অযথা ৫ বছরের প্রয়োজন নেই। মুখ্যমন্ত্রী বলেন- স্যালাইন এবং অক্সিজেন দেওয়া, ওষুধ দেওয়া সংক্রান্ত কাজকর্মের ক্ষেত্রে নার্সদের বেশিদিনের প্রশিক্ষণের প্রয়োজন নেই। ইঞ্জিনিয়ারদের মতো চিকিৎসকদের জন্য ডিপ্লোমা কোর্স চালু করা যেতে পারে। তার ফলে পাঁচ বছরের পরিবর্তে তিন বছরে ডিপ্লোমা কোর্স পাশ করলেই হওয়া যাবে চিকিৎসক।


বিশেষজ্ঞ চিকিৎসকরাই তাঁদের প্রশিক্ষণ দেবেন। তাঁদের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে পাঠানো যেতে পারে। তাতে সকলেই উপকৃত হবেন বলেই আশাবাদী মমতা। প্রয়োজনে স্বাস্থ্যসচিবকে কমিটি তৈরি করার নির্দেশ মুখ্যমন্ত্রীর।


এর ফলে যাঁরা এমবিবিএস কোর্স করে ‘অরিজিনাল ডাক্তার’ হচ্ছেন, তাঁদের পাশাপাশি সমান্তরাল একটি ব্যবস্থা তৈরি করা যাবে। যেভাবে হাসপাতাল বাড়ছে, বেড বাড়ছে, রোগীর সংখ্যা বাড়ছে, সেই পরিস্থিতিতে এই ডিপ্লোমা পাশ ডাক্তারদের অন্তত প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ব্যবহার করা যেতে পারে বলে মনে করছেন মমতা।