অভিষেককে রক্ষাকবচ দিল না নতুন বেঞ্চ, পুরসভা নিয়োগে সিঙ্গেল বেঞ্চের নির্দেশ বহাল

Abhishek Banerjee

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) জড়িয়ে কুন্তল ঘোষের চিঠি মামলায় স্বস্তি মিলল না। আইনি রক্ষাকবচ পেলেন না তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) । সোমবার মামলার পরবর্তী শুনানি। তার আগে পর্যন্ত কোনও অন্তর্বর্তী নির্দেশ দিলেন না কলকাতা হাই কোর্টের (Calcutta HC) বিচারপতি অমৃতা সিনহা।

কুন্তল ঘোষের চিঠির মামলা থেকে অব্যাহতি চেয়ে বৃহস্পতিবারই আবেদন জানিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই আবেদনের শুনানি ছিল আজ, বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে। প্রসঙ্গত এই মামলায় বেঞ্চ বদল হওয়ার পরই নতুন বিচারপতি প্রশ্ন তুলেছিলেন, নিয়োগ দুর্নীতি নিয়ে সিবিআইকে সহযোগিতা করতে অসুবিধা কোথায় অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের? এরপর আবার অভিষেক মামলা থেকে অব্যাহতি চেয়েছেন। ফলে এখনই এনিয়ে কোনও হস্তক্ষেপ করল না হাই কোর্ট।

শুক্রবারের শুনানিতে অভিষেকের আইনজীবী হাই কোর্টের পুরনো নির্দেশ পুনর্বিবেচনা করার আর্জি জানান। একই সঙ্গে তৃণমূল নেতাকে অন্তর্বর্তী রক্ষাকবচ দেওয়ার আর্জি জানান তাঁর আইনজীবী। এই সময়ের মধ্যে তদন্তকারী সংস্থা যাতে চরম পদক্ষেপ নিতে না পারেন, তার জন্যও আবেদন অভিষেকের আইনজীবী। বিচারপতি অমৃতা সিন‌্‌হা এই প্রসঙ্গে বলেন, “আদালতের দরজা ২৪ ঘণ্টা ৭ দিন খোলা থাকবে। প্রয়োজন মনে করলে যখন খুশি আসবেন। কিন্তু কোনও রক্ষাকবচ নয়।”

এদিকে, পুর নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই (CBI) তদন্তের নির্দেশ বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা। এই মামলাটি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে তাঁর কাছে স্থানান্তরিত হয়েছিল। কিন্তু তিনিও সিবিআই তদন্ত চান। তাই সেই নির্দেশ বহাল রইল।

এই মামলার তদন্ত করবে কেন্দ্রীয় সংস্থা সিবিআই। পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। পরে সুপ্রিম কোর্টের নির্দেশে মামলার বেঞ্চ পরিবর্তিত হয়। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে মামলা সরে যায় বিচারপতি সিন্‌হার বেঞ্চে। নতুন বেঞ্চে মামলা যাওয়ার পর রাজ্য সরকারের তরফ থেকে সিবিআই তদন্তের নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানানো হয় উচ্চ আদালতে। সেই মামলার শুনানি ছিল শুক্রবার।