World's largest populous country: চীনকে পেছনে ফেলে ভারত এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ

World's largest populous country: চীনকে পেছনে ফেলে ভারত এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ


World's largest populous country



চীনকে পেছনে ফেলে ভারত এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশে (World's largest populous country) পরিণত হয়েছে। প্রকৃতপক্ষে, জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (UNFPA) স্টেট অফ ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট, 2023 অনুমান করেছে যে চীনের 142.57 কোটির তুলনায় ভারতের জনসংখ্যা 142.86 কোটি।








চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক সংবাদ সম্মেলনে বলেন, আমি আপনাদের বলতে চাই যে জনসংখ্যা লভ্যাংশ পরিমাণের ওপর নির্ভর করে না, মানের ওপরও নির্ভর করে। আমেরিকার পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি প্রসঙ্গে তিনি বলেন, জনসংখ্যা গুরুত্বপূর্ণ এবং মেধাও। চীনের জনসংখ্যা 1.4 বিলিয়নের বেশি। কর্মজীবী ​​মানুষের সংখ্যা প্রায় 900 মিলিয়নের কাছাকাছি। ওয়াং বলেন, প্রধানমন্ত্রী লি কিয়াং যেমন বলেছেন, আমাদের জনসংখ্যা লভ্যাংশ অদৃশ্য হয়ে যায়নি এবং আমাদের প্রতিভা লভ্যাংশ দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং উন্নয়নের প্রেরণা শক্তিশালী।








UNFPA-এর স্টেট অফ দ্য ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট, 2023 জনসংখ্যা সংক্রান্ত তথ্য অনুমান করে যে ভারতের জনসংখ্যার 25% হবে 0-14 বছর বয়সী, 18% 10-19 বয়স গোষ্ঠীর মধ্যে, 26% 10-24 বয়স গোষ্ঠীর মধ্যে, 68% 15-64 বছর বয়সী গ্রুপে এবং 7 শতাংশ 65 বছরের বেশি বয়সী। প্রতিবেদন অনুসারে, চীনের 142.57 কোটির তুলনায় ভারতের জনসংখ্যা 142.86 কোটি। যদি আমরা পরিসংখ্যান দেখি, আমেরিকা 340 মিলিয়ন জনসংখ্যা নিয়ে তিন নম্বরে রয়েছে।






UNFPA রিপোর্ট অনুসারে, ভারতের জনসংখ্যার 25 শতাংশের বয়স 0-14 বছরের মধ্যে। যেখানে 18 শতাংশ 10 থেকে 19 বছর বয়সী, 26 শতাংশ 10 থেকে 24 বছর বয়সী, 68 শতাংশ 15 থেকে 64 বছর বয়সী এবং 7 শতাংশ 65 বছরের বেশি। একই সময়ে, বিভিন্ন সংস্থার অনুমান প্রস্তাব করেছে যে ভারতের জনসংখ্যা প্রায় তিন দশক ধরে বাড়তে থাকবে বলে আশা করা হচ্ছে। এর মাধ্যমে জনসংখ্যা হতে পারে ১৬৫ কোটি।








জনসংখ্যা বিশেষজ্ঞরা, পূর্ববর্তী জাতিসংঘের তথ্য ব্যবহার করে ভবিষ্যদ্বাণী করেছিলেন যে ভারত এই মাসে চীনকে ছাড়িয়ে যাবে। বলা হয়েছিল যে এই পরিবর্তন কতদিন লাগবে তা এখনও জানা যায়নি। কিন্তু বুধবার বিকেল পর্যন্ত জাতিসংঘ আরেকটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ভারত সবচেয়ে জনবহুল দেশে পরিণত হয়েছে। যদিও ভারতের আদমশুমারি হয়েছিল ২০১১ সালে।






উল্লেখযোগ্যভাবে, গত বছর চীনের জনসংখ্যা ছয় দশকের মধ্যে প্রথমবারের মতো হ্রাস পেয়েছে। এর পর শুধু চীনের জনসংখ্যা কমতে দেখা যাচ্ছে। বলা হচ্ছে এর প্রভাব পড়বে অর্থনীতিতেও।




সরকারী তথ্য অনুসারে, ভারতের বার্ষিক জনসংখ্যা বৃদ্ধি 2011 সাল থেকে গড়ে 1.2 শতাংশ হয়েছে, আগের 10 বছরে 1.7 শতাংশের তুলনায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ