জলের জন্য করুন অবস্থা জলপাইগুড়িতে 

Huge iron in water


দেখে মনে হতেই পারে যেন গুড় গোলানো রয়েছে কোনও পাত্রে। কিন্তু বাস্তবে তা নয়। এই দৃশ্য জলপাইগুড়ি শহর সংলগ্ন সদর ব্লকে পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের অধীন ঘাসিপাড়া, বালাপাড়া, বরুয়াপাড়া সহ বিস্তীর্ণ এলাকায়। তীব্র জলকষ্টের ছবি উঠে এসেছে বেশ কিছু এলাকায়। 


পেট্রোল পাম্পে একটি মাত্র পানীয় জলের কল আছে। দূর দূরান্তের মানুষ সেই কল থেকেই পানীয় জল নিতে আসেন লম্বা লাইন দিয়ে, অপেক্ষা করে। 

Water call and man


বাসিন্দাদের দাবি, শীঘ্রই পানীয় জলের ব্যবস্থা করুক প্রশাসন। এ বিষয় নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়েছিলেন সেখানকার স্থানীয় বাসীন্দারা। তাসত্ত্বেও জলের সমস্যার কোনও সুরাহা হয়নি। 


এলাকার বাসিন্দাদের দূর-দূরান্ত থেকে পানীয় জল সংগ্রহ করে নিয়ে আসতে হয়। এতে সমস্যার সম্মুখীন এলাকার বাসিন্দারা। সেখানকার এলাকায় জলের জন্য যদি ঠিকমতো খনন না করা হয় তা হলে প্রচুর পরিমাণে আয়রনযুক্ত জলের জন্য পেটের সমস্যা থেকে শুরু করে নানান সমস্যার সম্মুখিন হতে হচ্ছে এলাকাবাসীদের। 


সেখানকার স্থায়ী বাসিন্দা রনি মালাকার বলেন, বহু বছর ধরে এই জলের সমস্যায় ভুগছি। ঠিকমতো খনন না করলে জলে আয়রন দেখা দেয়। বাসনপত্র, জামা কাপড় অল্পতেই লাল আকার ধারণ করে। গ্রামে গঞ্জের বিভিন্ন জায়গায় রাজ্য সরকারের প্রকল্প শুরু হয়ে গেলেও এই এলাকায় নাম গন্ধটুকুও নেই। 


এই বিষয়ে সেখানকার উপ প্রধান, বলেন অতি দ্রুত এই সমস্যা সমাধান করা হবে। এই এলাকার জল কষ্টের সমস্যা আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা অতি দ্রুত এই কাজ শুরু করবে এবং জলের সমস্যাও মিটবে। এমনই আশ্বাসের সুর শোনা গিয়েছে।