'সুপার হিউম্যান'! ১০০ দিন জলের নীচে কাটাতে চলেছেন ৫৫ বছরের অধ্যাপক! 

Joseph dituri
Photo: USF



বিস্ময়কর! ৩০ ফুট নীচে ৫৫বর্গ মিটার গভীর জলদেশে টানা সময় কাটাচ্ছেন ৫৫বছরের ব্যাক্তি। না তিনি কোনো আমি আদমি নন তিনি একজন প্রফেসর। পাশাপাশি নৌবাহিনীর একজন প্রাক্তন ডুবুরি (former navy diver) তিনি। এমনি এমনি কত গভীর জলে কি কেউ থাকে? গবেষনার খাতিরে ৩০ ফুট নীচে গভীর জলে রয়েছেন তিনি। প্রফেসর জোসেফ দিতুরি (Professor Joseph Dituri) তিনি অধ্যায়ন করছেন কিভাবে মানবদেহ চরম চাপের দীর্ঘমেয়াদী এক্সপোজারে সাড়া দেয়।



অনলাইনে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং ক্লাস শেখানোর সময় এই অধ্যাপকের লক্ষ্য একক প্রসারিত পানির নিচে বসবাসের 73-দিনের রেকর্ড ভেঙে 100 দিনের রেকর্ড পর্যন্ত পৌঁছানো। প্রাক্তন মার্কিন নৌবাহিনীর ডুবুরি ফ্লোরিডার কী লারগোতে জুলসের আন্ডারসি লজে অবস্থিত 100-বর্গফুট আবাসস্থলে বসবাস করেন তিনি।



জানা যায়, 1লা মার্চ থেকে এই পরীক্ষা আরম্ভ হয়েছে মা ইতিমধ্যে 30দিন পেরিয়ে গেছে। মনোবিজ্ঞানী এবং মনোরোগ বিশেষজ্ঞদের একটি দল দিতুরির স্বাস্থ্য এবং গুরুত্বপূর্ণ পরামিতিগুলির উপর কড়া নজরদারি চালাচ্ছে। একটি মেডিকেল টিম নিয়মিত ডাইভের মাধ্যমে তার স্বাস্থ্যের আপডেট নথিভুক্ত করে থাকেন। এরজন্য প্রফেসরকে কিছু মনস্তাত্ত্বিক এবং চিকিৎসা পরীক্ষা সম্পন্ন করতে হয়।




জলের নীচে যাওয়ার আগে দিতুরি জানিয়েছেন, “মানুষের শরীর এতদিন পানির নিচে থাকেনি, তাই আমাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে। আমার শরীরকে যেভাবে প্রভাবিত করে তা পরীক্ষা করবে, কিন্তু আমার অনুমান যে চাপ বৃদ্ধির কারণে আমার স্বাস্থ্যের উন্নতি হবে,”।



বর্ধিত চাপের সংস্পর্শে থাকা কোষগুলি পাঁচ দিনের মধ্যে দ্বিগুণ হয়ে যায় যা নির্দেশ করে যে বর্ধিত চাপ মানুষের দীর্ঘায়ু বাড়াতে এবং বার্ধক্যের সাথে সম্পর্কিত রোগকে নিয়ন্ত্রণে রাখতে সক্ষম করে। এই পরীক্ষার মাধ্যমে পূর্বের পরীক্ষা গুলো থেকে যেন অগ্রসর হওয়া যায় সেটাই লক্ষ্য।



28 বছর ধরে স্যাচুরেশন ডাইভিং অফিসার হিসাবে মার্কিন নৌবাহিনীতে (US Navy) কাজ করেছেন দিতুরি। 2012 সালে একজন কমান্ডার হিসাবে অবসর গ্রহণ করেন। এরপর তিনি যোগ দেন ইউনিভার্সিটি অফ সাউথ ফ্লোরিডাতে (University of South Florida)।



তিনি যোগ করেছেন, "অনেকেই মিলিটারিতে মস্তিষ্কের আঘাতজনিত রোগে ভুগছিলেন এবং আমি চেয়েছিলাম কীভাবে তাদের সাহায্য করা যায়। কীভাবে হাইপারবারিক চাপ সেরিব্রাল রক্ত ​​প্রবাহকে বাড়িয়ে তুলতে পারে এবং অনুমান করে যে এটি আঘাতমূলক মস্তিষ্কের আঘাতের চিকিত্সার জন্য ব্যবহার করা যেতে পারে। আমি অনুমান করি যে হাইপারবারিক মেডিসিনের জন্য পরিচিত পদ্ধতি প্রয়োগ করা রোগের বিস্তৃত বর্ণালীর চিকিত্সার জন্য ব্যবহার করা যেতে পারে"।



প্রাক্তন নৌবাহিনীর ডুবুরি সন্দেহ করেন যে সমুদ্রের অনাবিষ্কৃত জীবের মধ্যে অনেক রোগের নিরাময় পাওয়া যেতে পারে।