Supreme Court : বিদ্বেষমূলক বক্তব্য নিয়ে কঠোর পদক্ষেপ নিলো সুপ্রিম কোর্ট

Supreme Court : বিদ্বেষমূলক বক্তব্য নিয়ে কঠোর পদক্ষেপ নিলো সুপ্রিম কোর্ট

Supreme Court



বিদ্বেষমূলক বক্তব্য নিয়ে কঠোর পদক্ষেপ নিলো সুপ্রিম কোর্ট (Supreme Court)। 2022-এর আদেশের পরিধি তিনটি রাজ্যের বাইরে প্রসারিত করে, সুপ্রিম কোর্ট শুক্রবার সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিদ্বেষপূর্ণ বক্তব্য প্রদানকারীদের বিরুদ্ধে কোনও অভিযোগ ছাড়াই স্বতঃপ্রণোদিত বিবেচনা করার নির্দেশ দিয়েছে।

বিচারপতি কে এম জোসেফ এবং বিভি নাগারত্নের একটি বেঞ্চ ঘৃণাত্মক বক্তৃতাগুলিকে "দেশের ধর্মনিরপেক্ষ কাঠামোকে প্রভাবিত করে এমন একটি গুরুতর অপরাধ" বলে অভিহিত করেছে।

বেঞ্চ বলেছে যে 21 অক্টোবর, 2022 এর আদেশটি ধর্ম নির্বিশেষে কার্যকর করা হবে। বেঞ্চ আরও সতর্ক করেছে যে মামলা নথিভুক্ত করতে যে কোনও বিলম্ব, আদালত অবমাননার সমান হবে।

বেঞ্চ বলেছে, ধর্মের নামে আমরা কোথায় পৌঁছে গেছি? ধর্মকে আমরা যা বানিয়েছি তা সত্যিই দুঃখজনক। 2022 সালের আদেশের পরিপ্রেক্ষিতে, বেঞ্চ বলেছে যে সুপ্রিম কোর্ট তখন পর্যবেক্ষণ করেছে এবং উত্তরপ্রদেশ, দিল্লি এবং উত্তরাখন্ডকে ঘৃণাত্মক বক্তৃতাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে, এই বলে যে এই ধরনের মামলা একটি ধর্মনিরপেক্ষ দেশের জন্য প্রয়োজনীয় নয়।

উল্লেখ্য যে ভারতের সংবিধান একটি ধর্মনিরপেক্ষ জাতিকে কল্পনা করে, আদালত উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড এবং দিল্লিকে অভিযোগ দায়ের করার অপেক্ষা না করে অবিলম্বে অপরাধীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা নথিভুক্ত করার নির্দেশ দিয়েছিল।

শুক্রবার, বেঞ্চ বলেছে, বিচারকরা অরাজনৈতিক এবং পার্টি এ বা পার্টি বি নিয়ে উদ্বিগ্ন নন এবং তাদের মনে শুধুমাত্র ভারতের সংবিধান রয়েছে। আদেশে বলা হয়েছে যে আদালত "বৃহত্তর জনকল্যাণ" এবং "আইনের শাসন" প্রতিষ্ঠা নিশ্চিত করার জন্য দেশের বিভিন্ন অংশে ঘৃণাত্মক বক্তব্যের বিরুদ্ধে আবেদনগুলি বিবেচনা করছে। শীর্ষ আদালত সতর্ক করেছে যে প্রশাসনের পক্ষ থেকে এই অত্যন্ত গুরুতর ইস্যুতে পদক্ষেপ নিতে যে কোনও বিলম্ব আদালত অবমাননার সামিল হবে।

প্রসঙ্গত সাংবাদিক শাহীন আবদুল্লাহর দায়ের করা আবেদনের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের এই আদেশ। যিনি প্রথমে দিল্লি, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড সরকারকে বিদ্বেষপূর্ণ বক্তৃতাকারীদের বিরুদ্ধে মামলা নথিভুক্ত করার নির্দেশনা চেয়েছিলেন। আবদুল্লাহ আবার সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সুপ্রিম কোর্টের 21 অক্টোবর, 2022-এর আদেশ বাস্তবায়নের জন্য আবেদন করেছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ