CTET NOTIFICATION 2023 UPDATE & EXAM PATTERN 


CTET


সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন সিবিএসই এমন প্রার্থীর জন্য জাতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষা পরিচালনা করেছে যারা সরকারি স্কুলে উচ্চ ও নিম্ন প্রাথমিক শ্রেণিতে শিক্ষকতার পেশা তৈরি করতে চায় যা সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (CTET) এবং বছরে দুবার CTET হয়। CTET 2023 পরীক্ষার দ্বিতীয় পর্ব জুলাই 2023 এ পরিচালিত হবে এবং জুলাই সেশন পরীক্ষার সাথে সম্পর্কিত CTET বিজ্ঞপ্তি 2023 আগস্ট 2023 মাসে প্রকাশিত হবে।



CTET বিজ্ঞপ্তি 2023 সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) এর অফিসিয়াল ওয়েবসাইটে 2023 সালের জুনে প্রকাশিত হবে। এবং CTET জুলাই সেশন 2023 পরীক্ষার আবেদন প্রক্রিয়াও এপ্রিল 2023 এ শুরু হবে এবং মে 2023 পর্যন্ত শেষ হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ যাতে শিক্ষার্থীরা CTET জুলাইয়ের সেশন পরীক্ষার অফিসিয়াল বিজ্ঞপ্তিটি খুব সাবধানে দেখে এবং ছাত্রদের সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) এর নিয়ম অনুযায়ী CTET জুলাই সেশনের পরীক্ষা দেওয়ার যোগ্য হতে হবে।



অফিসিয়াল ওয়েবসাইট www.ctet.nic.in এ করা যাবে আবেদন। প্রতি বছর, CBSE বছরে দুবার CTET পরীক্ষা পরিচালনা করে যারা বিভিন্ন সরকারী ও সরকারী সাহায্যপ্রাপ্ত স্কুলে শিক্ষকতা করতে আগ্রহী প্রার্থীদের জন্য একটি সুবর্ণ সুযোগ দেয়।




সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (CTET) সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) দ্বারা প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষক পদের প্রার্থীদের যোগ্যতা নির্ধারণের জন্য জাতীয় স্তরে পরিচালিত হয়৷ যোগ্যতার জন্য উপস্থিত হওয়ার জন্য প্রার্থীদের প্রথমে নিজেদের নিবন্ধন করতে হবে৷ ।


বছরে দুইবার CTET পরীক্ষার আয়োজন করে বোর্ড। নিয়ম অনুযায়ী প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষক পদের জন্য পেপার 1 ও ষষ্ট থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষক পদের জন্য পেপার 2 এর পরীক্ষা দিতে হবে। একবার CTET পরীক্ষায় পাশ করে গেলে আজীবন সেই স্কোর থাকবে। CTET পরীক্ষায় 60% বা তার বেশি স্কোর এবং SC, ST প্রার্থীদের 55% বা তার বেশি স্কোর করলে উত্তীর্ণ বলে বিবেচিত হবে





CTET পরীক্ষায় বয়সের কোনো সীমা নেই। যোগ্যতা পূরণ করলে যতদিন ইচ্ছা এই পরীক্ষায় বসা যেতে পারে।





পেপার 1 পরীক্ষায় বসতে প্রার্থীকে কমপক্ষে 50 শতাংশ নম্বর সহ সিনিয়র সেকেন্ডারি (বা সমতুল) এবং প্রাথমিক শিক্ষায় 2-বছরের ডিপ্লোমার চূড়ান্ত বর্ষে উত্তীর্ণ বা পরীক্ষার্থী হতে হবে। সংরক্ষিত প্রার্থীরা নম্বরে 5% ছাড় পাবেন।




আবার, পেপার 2 পরীক্ষায় বসতে প্রার্থীকে কমপক্ষে 50 শতাংশ নম্বর সহ স্নাতক এবং 2-বছরের বিএড উত্তীর্ণ বা চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থী হতে হবে। সংরক্ষিত প্রার্থীরা নম্বরে 5% ছাড় পাবেন।