Operation Kaveri: অপারেশন কাবেরিতে উদ্ধার শুরু সুদানের ভারতীয়দের 

Operation Kaveri



25শে এপ্রিল, নয়াদিল্লি: বর্তমানে, 3000 এরও বেশি ভারতীয় সুদানে আটকা পড়েছে। ভারত সোমবার 'Operation Kaveri' শুরু করেছে সংঘাত-বিধ্বস্ত সুদানে আটকে পড়া তার নাগরিকদের সরিয়ে নিতে। 500 ভারতীয় সুদানের বন্দরে পৌঁছেছে এবং বাকিদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে যাতে তাদের যত তাড়াতাড়ি সম্ভব ভারতে সরিয়ে নেওয়া যায়। বিদেশ মন্ত্রক জানিয়েছে যে সুদানে আটকে পড়া ভারতীয়দের প্রথম দলকে অপারেশনের অধীনে সরিয়ে নেওয়া হয়েছে, যার মধ্যে 278 জন রয়েছে।


বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইট করেছেন, Operation Kaveri অধীনে আটকে পড়া ভারতীয়দের প্রথম ব্যাচ সুদান ছেড়েছে। INS সুমেধা 278 জনকে নিয়ে জেদ্দার উদ্দেশ্যে পোর্ট সুদান ত্যাগ করেছে।"


সুদান থেকে সরিয়ে নেওয়া ভারতীয়দের মধ্যে শিশুরাও রয়েছে, যেখানে সেনাবাহিনী এবং একটি আধাসামরিক গোষ্ঠীর মধ্যে ভয়াবহ লড়াই চলছে৷ এই উচ্ছেদ প্রক্রিয়ার অংশ হিসাবে, ভারতীয় বিমান বাহিনীর দুটি C-130J জেদ্দায় অবস্থান করা হয়েছে। 


বিদেশ মন্ত্রকের পক্ষথেকে বলা হয়েছে, সুদান থেকে ভারতীয়দের সরিয়ে নেওয়ার জন্য একটি জরুরি পরিকল্পনা তৈরি করার জন্য প্রধানমন্ত্রী মোদীর আহ্বানের ভিত্তিতে, এই সমস্ত প্রস্তুতি নেওয়া হয়েছে।