IPL 2023: কে কোন দলের অধিনায়কত্ব করবেন ! জেনে নিন বিস্তারিত

IPL 2023


IPL 2023: আইপিএলের 16তম আসর শুরু হবে 31শে মার্চ। চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাট টাইটানসের মুখোমুখি হবে। টুর্নামেন্টের আগেই সব দলের অধিনায়কের নাম প্রকাশ করা হয়েছে।

সোমবার (27 মার্চ) কলকাতা নাইট রাইডার্স নীতীশ রানার নাম প্রকাশ করেছে। চোটপ্রাপ্ত শ্রেয়াস আইয়ারের জায়গায় দলের দায়িত্ব নেবেন তিনি। প্রথমবার আইপিএলে অধিনায়কত্ব করবেন নীতীশ। তিনি ছাড়াও সানরাইজার্স হায়দ্রাবাদের এইডেন মার্করামও প্রথমবারের মতো নেতৃত্ব দেবেন।

চেন্নাই সুপার কিংসের অধিনায়কত্ব 2008 সাল থেকে মহেন্দ্র সিং ধোনির হাতে। তিনি 2022 সালে রবীন্দ্র জাদেজার কাছে কমান্ড হস্তান্তর করেছিলেন, কিন্তু তিনি চাপ সামলাতে পারেননি। আট ম্যাচের পরই অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন জাদেজা। এরপর আবার দলের দায়িত্ব নিতে হয় ধোনিকে। আইপিএলে এখন পর্যন্ত 210 ম্যাচে অধিনায়কত্ব করেছেন তিনি। এই সময়ে, 123টি জয় এবং 86টি পরাজয় হয়েছে। একটি ম্যাচেও ফল হয়নি। এর মধ্যে রাইজিং পুনে সুপারজায়ান্টের পরিসংখ্যানও রয়েছে। 2016 সালে ধোনি 14 ম্যাচে পুনে অধিনায়কত্ব করেছিলেন। এ সময় পাঁচটিতে জয় এবং নয়টিতে পরাজিত হয়।

আইপিএলের সবচেয়ে সফল অধিনায়ক রোহিত শর্মা। পাঁচবার মুম্বাইকে চ্যাম্পিয়ন করেছেন তিনি। রোহিত 2013 সাল থেকে 143 ম্যাচে মুম্বাইয়ের অধিনায়কত্ব করেছেন। এই সময়ে তারা জয়ের মুখোমুখি হয়েছে ৭৯টি ম্যাচে এবং পরাজয়ের মুখোমুখি হয়েছে ৬০টি ম্যাচে। তার অধিনায়কত্বে টাই হয়েছে চারটি ম্যাচ।

গাড়ি দুর্ঘটনায় আহত ঋষভ পন্তের জায়গায় দিল্লি ক্যাপিটালসের অধিনায়কত্ব করবেন ডেভিড ওয়ার্নার। তিনি এর আগে দিল্লি ডেয়ারডেভিলস এবং সানরাইজার্স হায়দ্রাবাদের অধিনায়কত্ব করেছেন। আইপিএলে তিনি ৬৯টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। এই সময়ে, 35টি জয় এবং 32টি পরাজয় ছিল। দুটি ম্যাচ টাই হয়েছে। এই পরিসংখ্যানটি 2013 সালে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে দুটি ম্যাচে অধিনায়কত্বও অন্তর্ভুক্ত করে। এরপর দুই ম্যাচেই পরাজিত হয় ওয়ার্নারের দল।

ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান কেএল রাহুল 2020 সাল থেকে আইপিএলের 42 টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। লখনউ সুপারজায়ান্টের আগে তিনি পাঞ্জাব কিংসের অধিনায়ক ছিলেন। রাহুল উভয় দল সহ মোট 42 টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। ২০টিতে জিতেছেন এবং ২০টিতে হেরেছেন। রাহুলের নেতৃত্বে লখনউ দল গত মরসুমে প্লে অফে পৌঁছেছিল।

গত মৌসুমে রাজস্থান রয়্যালসকে ফাইনালে নিয়ে যাওয়া সঞ্জু স্যামসন আইপিএলে ৩১টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। এই সময়ে, তিনি 15 টি ম্যাচ জিতেছেন এবং 16 টি হেরেছেন।

ভারতের অভিজ্ঞ খেলোয়াড় বিরাট কোহলি গত বছর আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (আরসিবি) অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন। তার জায়গায় ফাফ ডুপ্লেসিসের হাতে দায়িত্ব তুলে দিয়েছে ফ্র্যাঞ্চাইজি। তার নেতৃত্বে দল প্লে-অফে পৌঁছেছে। ১৬ ম্যাচে অধিনায়কত্ব করেছেন ডুপ্লেসিস। এই সময়ে নয়টি জয় এবং সাতটি পরাজয় ছিল।

2022 সালে, গুজরাট টাইটানস দল প্রথমবার আইপিএলে অংশগ্রহণ করেছিল। হার্দিক পান্ডিয়াও প্রথমবার অধিনায়কত্ব করেছেন। দলকে ফাইনালে নিয়ে যান এবং প্রথম মৌসুমেই চ্যাম্পিয়ন করেন। হার্দিক ১৫টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। এর মধ্যে ১১টিতে জয় এবং চারটি ম্যাচে পরাজয় ঘটেছে।

এই মৌসুমে শিখর ধাওয়ানকে অধিনায়ক করেছে পাঞ্জাব কিংস। গত মৌসুমে দলের অধিনায়ক ছিলেন মায়াঙ্ক আগরওয়াল। দল তাকে ফ্র্যাঞ্চাইজি থেকে বাদ দিয়েছে। হায়দরাবাদের হয়ে খেলবেন মায়াঙ্ক। ধাওয়ান এখনও পর্যন্ত আইপিএলে 10টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। 2014 সালে, তার অধিনায়কত্বে, সানরাইজার্স হায়দ্রাবাদ দল চারটি ম্যাচ জিতেছিল এবং ছয়টিতে হেরেছিল।

আগামী মৌসুমের জন্য নীতীশ রানাকে অধিনায়ক নিযুক্ত করেছে কলকাতা নাইট রাইডার্স। আইপিএলে অধিনায়কত্বের অভিজ্ঞতা নেই তার। ঘরোয়া ক্রিকেটে দিল্লির অধিনায়কত্ব করেছেন তিনি। এ সময় ১২টি ম্যাচের মধ্যে আটটিতে জয় পায় দলটি। চারটিতেই হারের মুখে পড়তে হয়েছে দিল্লিকে।

দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করামও প্রথমবারের মতো আইপিএলে অধিনায়কত্ব করবেন। তিনি দক্ষিণ আফ্রিকার নতুন T20 লিগ SA20-এ সানরাইজার্স ফ্র্যাঞ্চাইজি দল সানরাইজার্স ইস্টার্ন কেপ-এর অধিনায়কত্ব করেছেন। টুর্নামেন্টের প্রথম মৌসুমেই দলকে চ্যাম্পিয়ন করেন তিনি। ফ্র্যাঞ্চাইজি তাকে এর জন্য পুরস্কৃত করে এবং হায়দ্রাবাদের কমান্ডও তুলে দেয়। এখন দেখতে হবে মার্করাম আইপিএলে SA20-এর সাফল্যের পুনরাবৃত্তি করতে পারেন কি না।