IAF Agniveer Recruitment 2023: ভারতীয় বায়ুসেনা অগ্নিবীর নিয়োগ, জানুন বিস্তারিত 


IAF Agniveervayu Recruitment



ভারতীয় বিমান বাহিনী 2023 সালের জন্য অগ্নিবীর নিয়োগের ঘোষণা করেছে, যা সেনাবাহিনীর প্রার্থীদের জন্য চমত্কার খবর। যে কেউ ভারতীয় বিমান বাহিনীতে যোগ দিতে চাইলে অগ্নিবীর হওয়ার জন্য আবেদন করতে পারেন। এই দুর্দান্ত সুযোগের জন্য আবেদন করতে আগ্রহী যে কেউ অগ্নিবীরবায়ুর অফিসিয়াল ওয়েবসাইট anipathvayu.cdc.in-এ যেতে পারেন। এই নিয়োগের জন্য অবিবাহিত নারী-পুরুষ উভয়কেই চাওয়া হচ্ছে। 5 মে, 2023 থেকে শুরু হবে, অগ্নিবীরবায়ু পরীক্ষা অনুষ্ঠিত হবে।




অনলাইন পরীক্ষার আবেদন প্রক্রিয়া 17 মার্চ শুরু হবে। 31 মার্চ, 2023 এর মধ্যে, যোগ্য আবেদনকারীদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে তাদের অনলাইন আবেদন জমা দিতে হবে।




একটি স্বীকৃত বোর্ড থেকে গণিত, পদার্থবিদ্যা এবং ইংরেজিতে কমপক্ষে 50% নম্বর নিয়ে বিজ্ঞান বিভাগে দ্বাদশ শ্রেণী পাশ করলেই করা যাবে আবেদন। ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা করা শিক্ষার্থীদের ন্যূনতম 50% থাকতে হবে। এবং 50% একটি দুই বছরের বৃত্তিমূলক ডিগ্রীতে যা দুটি অ-বৃত্তিমূলক বিষয়, গণিত এবং পদার্থবিদ্যা অন্তর্ভুক্ত করে।




বিজ্ঞান স্ট্রীম ব্যতীত: 12 তম শ্রেণীর পরীক্ষায় 50% প্রয়োজন। আর ইংরেজি বিষয়ে ন্যূনতম ৫০% থাকতে হবে।



প্রার্থীদের অবশ্যই 26 ডিসেম্বর, 2006 এবং 26 জুন, 2006-এর মধ্যে জন্মগ্রহণ করতে হবে। অন্য কথায়, বয়সের সীমাবদ্ধতা 21-এর বেশি হওয়া উচিত নয়।



আবেদন করার পর, যোগ্য প্রার্থীদের অবশ্যই 20 মে, 2023 তারিখে অনলাইনে লিখিত পরীক্ষা দিতে হবে। এর পরে শারীরিক ফিটনেস পরীক্ষা এবং মেডিকেল পরীক্ষা হবে। আবেদন করার আগে দয়া করে বিজ্ঞপ্তিটি সাবধানে পড়ুন। অগ্নিবীরদের ভারতীয় সেনাবাহিনী, বিমান বাহিনী এবং নৌবাহিনীতে চার বছরের জন্য অগ্নিপথ প্রোগ্রামের অধীনে নিয়োগ করা হবে।



মাত্র 25% অগ্নিবীর চার বছরের প্রশিক্ষণের পর স্থায়ী নিয়োগ পাবেন। প্রশিক্ষণ চলাকালীন অগ্নিবীর ভারতীয় বিমান বাহিনী এবং সিএসডি ক্যান্টিন থেকেও উপকৃত হতে পারেন। মেডিকেল ইন্স্যুরেন্সে 48 লাখ টাকা। প্রতি বছর 30 দিনের ছুটি পাবেন।