Madhyamik 2023 : এ বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সু-খবর শোনালো পর্ষদ

Madhyamik 2023



মাধ্যমিক গণিতে গত কয়েকবছর ধরে যে প্যাটার্ন ফলো করছে, সেই অনুযায়ী 15নং দাগের একটি প্রশ্ন প্রায়শই দেখা যায় গ্রাফ পেপারে ওজাইভ অঙ্কন এবং সেইমত প্রশ্নের শুরুতেই নির্দেশিকা থাকে। “দরকার মতো গ্রাফ পেপার দেওয়া হবে” – আর প্রশ্নপত্রে এই নির্দেশ দেখে পরীক্ষার্থীরা গ্রাফ পেপার চেয়ে বসে। কিন্তু এবছর পর্ষদ গণিত পরীক্ষার জন্য কোন গ্রাফ পেপার সরবরাহ করেনি।


সূত্রের খবর, পরীক্ষা শুরু হওয়ার প্রায় ঘন্টাখানেক পর প্রতিটি পরীক্ষাকেন্দ্রের সেন্টার সেক্রেটারীদের পর্ষদ মেইল মারফৎ জানিয়েছে কোনো গ্রাফ পেপার দেওয়া হবে না। খাতাতেই আঁকতে হবে গ্রাফ। অথচ পরীক্ষার্থীরা গ্রাফ পেপারেই ওজাইভ এঁকে অভ্যস্ত। এক্ষেত্রে বহু পরীক্ষার্থীই সমস্যায় পড়েছে ।


এই বিষয়ে এবিটিএ এর রাজ্য সহ সম্পাদক সুজিৎ দাস বলেছেন- " গ্রাফ পেপারে করেই ছাত্রছাত্রীরা অভ্যস্ত এবং তারা বিদ্যালয়ে প্র্যাক্টিস, বাড়িতে প্র্যাক্টিস গ্রাফ পেপারেই করে । স্বাভাবিক ভাবে মাধ্যমিক পরীক্ষা যখন হচ্ছে তখন ইতিহাস, ভূগোলের ক্ষেত্রে ম্যাপ সাপ্লাই যেভাবে করা হয় সেভাবে গ্রাফ সাপ্লাই করবে এটাই এতোদিন হয়ে এসেছে। এবার দেখলাম মধ্যশিক্ষা পর্ষদ প্রশ্নের সাথে গ্রাফ পেপার পাঠায়নি। ফলে কোন কোন বিদ্যালয় নিজ উদ্যোগে গ্রাফ পেপার সংগ্রহ করে ছাত্রছাত্রীদের হাতে দেয়। কিন্তু বেশিরভাগ বিদ্যালয়ের ক্ষেত্রেই ছাত্রছাত্রীরা সমস্যায় পড়ে। "



পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় পরীক্ষার্থীদের আস্বস্ত করে জানিয়েছেন, “সঠিক গণনার পরে গ্রাফ পেপারের অভাবে সাদা কাগজে যতটুকু করা সম্ভব, সেটুকু করতে পারলেই হবে। ছাত্র স্বার্থকেই অগ্রাধিকার দেওয়া হবে।”

একইসাথে এবারে মাধ্যমিক পরীক্ষার ফল দ্রুত প্রকাশ করার জন্য নয়া উদ্যোগ মধ্যশিক্ষা পর্ষদের্ষ । পর্ষদ সূত্রে খবর, উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়ার ২টি ধাপ মুখ্য (পরীক্ষকদের কাছে নম্বর সংক্রান্ত ব্যাখ্যা তলব ও তা যাচাই পদ্ধত) পরীক্ষামূলকভাবে অনলাইনে করা হবে। এর ফলে ফলপ্রকাশ দ্রুততর হতে পারে বলে মনে করছে পর্ষদ।