পঁচিশ হাজার বছরের পুরনো মাছ উঠে এলো জালে !

পঁচিশ হাজার বছরের পুরনো  মাছ উঠে এলো জালে ! 

chaka fish



আজ অনেক প্রজাতির দেশীয় মাছই বিলুপ্ত কিংবা বিলুপ্তির পথে। আমরা বর্তমানে কমন কিছু মাছের প্রজাতি চিনি বা দেখে থাকি। অথচ এমন অনেক প্রজাতিই আছে যা আমাদের চোখে সচারাচর পড়ে না কিন্তু সেগুলো আমাদের দেশীয় মাছ। এমনি এক মাছ হলো চেকা মাছ। পঁচিশ হাজার বছরের পুরনো এমন মাছের সন্ধান মিলেছে জলপাইগুড়ির করলা নদীতে। সেই মাছটিকে দেখলেও হতে হয় অবাক।
 
কয়েক হাজার বছরের পুরনো অজানা মাছের সন্ধান মিললো করলা নদীতে। লুপ্ত হয়ে যাওয়া সেই চেকা মাছ করলা নদীর বুকে। রোজই করলা নদীর জলে জাল দিয়ে রকমারি ফলি,শোল,টেংরা মাছ ধরে কোনভাবেই স়ংসার অতিবাহিত করে কয়েক জন জেলে। এইদিন সকালে তারা রোজগারের মতন মাছ ধরতে গিয়ে তাদের জালে রকমারি মাছের সাথে এই কিম্ভুত আকৃতির মাছ ধরা পড়েছে। পরে জেলেরা জানান  সেই মাছটির নাম চেকা মাছ।

এই বিষয়ে জলপাইগুড়ি সাইন্স এন্ডনেচার ক্লাবের সম্পাদক ডক্টর রাজা রাউৎ বলেন চেকা মাছ কয়েক প্রায় ২৫ হাজার বছরের পুরনো মাছ। আগে এর আকৃতি অনেক বড় ছিল। এখন এর আকৃতি অনেক টাই ছোট। এর কারণ করলা নদীতে এখন চারিদিকে দূষণের মাত্রা অনেক বেশি।

এই মাছটি গ্যান-গ্যান করে শব্দ করে বলেই এর নাম গ্যানগ্যানে বা গন গইন্যা। অঞ্চলভেদে এর অন্য নাম চেকবেকা, বা চেকা। মাছটি আগে বিভিন্ন অঞ্চলে দেখা যেত বিশেষ করে হাওর, বিল কিংবা পুকুরে। এখন খুব একটা চোখে পড়ে না।

এর ইংরেজি নাম Squarehead cat fish, বৈজ্ঞানিক নাম Chaca chaca.  এই মাছটির সর্বোচ্চ দৈর্ঘ্য হয় ২০ সে.মি.। তুন্ড ভোঁতা, গা অমসৃণ, কালো। স্বাদু পানির এই মাছটি সাধারণত খাওয়ার জন্য ব্যবহৃত না হলেও একুরিয়ামে এর ব্যবহার লক্ষ্য করা যায়। তবে হাওর অঞ্চলে মাঝে মাঝে বাজারে বিক্রি হতে দেখা যায়।  চুপচাপ বসে থাকতে পছন্দ করে, সামান্য স্পর্ষ করলেও অনেক সময় নড়েনা। সম্ভবত কুৎসিত চেহারার জন্য লোকে এটা খায় না।


ভিডিও নিউজ দেখতে ক্লিক করুন ঃ https://youtu.be/b7i9lDhp_AQ

Post a Comment

thanks