Archaeologists unearth 5,000 year old pub restaurant in Iraq


old pub restaurant
Italian and US archaeologists excavating in Lagash in southern Iraq have unearthed a Sumerian "tavern" old nearly 5,000 years old, complete with benches, a cooling system acting as a refrigerator, and bowls containing leftover food.
Photo : AFP




দক্ষিণ ইরাকের প্রত্নতাত্ত্বিকরা প্রায় 5,000 বছর আগের একটি সরাইখানার অবশিষ্টাংশ উন্মোচন করেছেন যা তারা আশা করে যে বিশ্বের প্রথম শহরগুলিতে সাধারণ মানুষের জীবন আলোকিত করবে৷

মার্কিন-ইতালীয় দলটি আধুনিক শহর নাসিরিয়ার উত্তর-পূর্বে প্রাচীন লাগাশের ধ্বংসাবশেষে আবিষ্কার করেছে, যা ইতিমধ্যেই প্রাচীন ইরাকের সুমেরীয় সভ্যতার প্রথম শহুরে কেন্দ্রগুলির মধ্যে একটি বলে পরিচিত ছিল।

ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া এবং পিসা ইউনিভার্সিটির যৌথ দল একটি আদিম রেফ্রিজারেশন সিস্টেম, একটি বড় ওভেন, ডিনারের জন্য বেঞ্চ এবং প্রায় 150টি সার্ভিং বাটি আবিষ্কার করেছে।

বিয়ার পানের প্রমাণের পাশাপাশি বাটিতে মাছ এবং পশুর হাড় পাওয়া গেছে, যা সুমেরীয়দের মধ্যে ব্যাপক প্রচলিত ছিল বলে মনে করা হচ্ছে।

প্রকল্প পরিচালক হলি পিটম্যান এএফপিকে জানিয়েছেন-"রেফ্রিজারেটর আছে, পরিবেশনের জন্য শত শত পাত্র প্রস্তুত আছে, বেঞ্চ যেখানে লোকেরা বসবে... এবং রেফ্রিজারেটরের পিছনে একটি ওভেন আছে যা খাবার রান্নার জন্য ব্যবহার করা হত।"

তিনি আরও বলেছেন-

"আমরা এই জিনিসটিকে যা বুঝি তা হল এমন একটি জায়গা যেখানে মানুষ - নিয়মিত লোকেরা - খেতে আসতে পারে এবং এটি ঘরোয়া নয়,আমরা এটিকে একটি সরাইখানা বলে থাকি কারণ সুমেরীয়দের কাছে বিয়ার সবচেয়ে সাধারণ পানীয়, এমনকি জলের চেয়েও বেশি প্রিয়"

সাইটটিতে মার্কিন-ইতালীয় দলের সাথে কাজ করার পর ইরাকি প্রত্নতত্ত্ববিদ বেকার আজাব ওয়ালি এএফপিকে বলেন, "লাগাশ ছিল দক্ষিণ ইরাকের অন্যতম গুরুত্বপূর্ণ শহর। এর বাসিন্দারা কৃষি, গবাদি পশু, মাছ ধরার উপর নির্ভরশীল, কিন্তু পণ্য বিনিময়ের উপরও নির্ভর করত। "