Amazon, Flipkart among 20 e-pharmacies get DGCI notice for selling drugs without licence

online medicine



নয়াদিল্লি: ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DGCI ) নিয়ম লঙ্ঘন করে ওষুধের অনলাইন বিক্রয়ের জন্য অ্যামাজন এবং ফ্লিপকার্ট হেলথ প্লাস সহ 20 টি অনলাইন প্লাটফর্মকে কারণ দর্শানোর নোটিশ জারি করেছে।

ফেব্রুয়ারী 8 তারিখে, DCGI V G Somani এর নোটিশটি 12 ডিসেম্বর, 2018 তারিখের একটি দিল্লি হাইকোর্টের আদেশকে উদ্ধৃত করে, যা লাইসেন্স ছাড়া অনলাইনে ওষুধ বিক্রি নিষিদ্ধ করে। এটি বলেছে যে ওষুধ নিয়ন্ত্রক প্রয়োজনীয় ব্যবস্থা এবং সম্মতির জন্য মে এবং নভেম্বর 2019 এবং আবার 3 ফেব্রুয়ারিতে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে আদেশটি পাঠিয়েছিল।

অনলাইন ওষুধ বিক্রেতাদের নোটিশে বলা হয়েছে, " লাইসেন্স ছাড়াই এই ধরনের কার্যকলাপে জড়িত থাকতে দেখা গেছে।...এতদ্বারা আপনাকে এই নোটিশ জারির তারিখ থেকে 2 দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হচ্ছে, কেন আপনার বিরুদ্ধে ওষুধ বিক্রি বা মজুদ বা প্রদর্শনী বা বিক্রয় বা বিতরণের প্রস্তাব লঙ্ঘন করার জন্য ব্যবস্থা নেওয়া হবে না? ড্রাগস অ্যান্ড কসমেটিকস অ্যাক্ট 1940 এর বিধান এবং এর অধীনে প্রণীত বিধি অনুসারে।”

নোটিশ অনুসারে-"কোনো ওষুধের বিক্রয় বা স্টক বা প্রদর্শনী বা অফার বিক্রয় বা বিতরণের জন্য সংশ্লিষ্ট রাষ্ট্রীয় লাইসেন্সিং কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্সের প্রয়োজন হয় এবং লাইসেন্সের শর্তাবলী লাইসেন্সধারীদের মেনে চলতে হয়"

ডিসিজিআই বলেছে কোনও উত্তর না পাওয়া গেলে, এই বিষয়ে কোম্পানির কিছু বলার নেই বলে ধরে নেওয়া হবে। পরবর্তী কোনো নোটিশ ছাড়াই অনলাইন বিক্রেতাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ফ্লিপকার্ট হেলথ প্লাস বলেছে যে নোটিশের জবাব দিচ্ছে এবং আইন মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ। পিটিআই সূত্রে জানা যাচ্ছে, ফ্লিপকার্ট হেলথ প্লাস জানিয়েছে- "আমরা CDSCO (সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন) এর কাছ থেকে নোটিশ পেয়েছি এবং এটির যথাযথভাবে প্রতিক্রিয়া জানাচ্ছি। একটি সংস্থা হিসাবে, আমরা দেশের আইন মেনে চলতে এবং আমাদের প্রক্রিয়া/চেক এবং নিয়ন্ত্রণগুলির ক্রমাগত উন্নতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ। "

এর আগে, ব্যবসায়ীদের সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT) এর জাতীয় সভাপতি বিসি ভরতিয়া এবং মহাসচিব প্রবীণ খান্ডেলওয়াল একটি যৌথ বিবৃতিতে সরকারকে আইন এবং দিল্লি হাইকোর্টের রায় কঠোরভাবে প্রয়োগ করার দাবি জানিয়েছেন। ওষুধ ও প্রসাধনী আইন লঙ্ঘন করে কোনও ই-কমার্স সংস্থা ওষুধ বিক্রি করছে না তা নিশ্চিত করার জন্য তারা কেন্দ্রকে অনুরোধ করেছে।

(With inputs from PTI)