১লা ফেব্রুয়ারি থেকে পরিবর্তন হচ্ছে একাধিক নিয়ম, টান পড়বে আপনার পকেটেও!

১লা ফেব্রুয়ারি থেকে পরিবর্তন হচ্ছে একাধিক নিয়ম, টান পড়বে আপনার পকেটেও!






ফেব্রুয়ারী 2023 প্রায় এসে গেছে এবং সেই মাসে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে চলেছে। 1 ফেব্রুয়ারি, কেন্দ্রীয় সরকার 2024 লোকসভা নির্বাচনের আগে তার শেষ পূর্ণ বাজেটও পেশ করবে।



যাইহোক, সেদিন করা ঘোষণাগুলি আগামী অর্থবছর, 2023-24 থেকে কার্যকর হবে যা 1 এপ্রিল থেকে শুরু হবে। এই বাজেট থেকে মানুষের অনেক প্রত্যাশা রয়েছে। তবে তার আগে ফেব্রুয়ারি অনেক পরিবর্তন আনবে যার সরাসরি প্রভাব পড়বে আপনার পকেটে।



BoB ক্রেডিট কার্ড ভাড়া পরিশোধের উপর এক শতাংশ ফি


ব্যাঙ্ক অফ বরোদার ক্রেডিট কার্ড ধারকদের একটি বড় ধাক্কায়, ব্যাঙ্ক বলেছে যে এটি সমস্ত ভাড়া প্রদানের লেনদেনের মোট পরিমাণের উপর 1 শতাংশ ফি চার্জ করবে৷ এই নিয়ম 1 ফেব্রুয়ারি, 2023 থেকে কার্যকর হবে।




গ্রাহক যদি তার BoB ক্রেডিট কার্ড ব্যবহার করে 10,500 টাকা ভাড়া প্রদানের লেনদেন করেন, তাহলে লেনদেনের উপর 105 টাকার 1% ফি ধার্য করা হবে।




এলপিজির দামে পরিবর্তন


প্রতি মাসের প্রথম দিনে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম পর্যালোচনা করা হয়। কোম্পানিগুলো সেই অনুযায়ী এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বাড়ায়/কমায়।




টাটার গাড়ির দাম 1.2 শতাংশ বেড়েছে

টাটা মোটরস ঘোষণা করেছে যে তারা যাত্রীবাহী গাড়ির দাম বাড়াবে। কোম্পানিটি নিয়ন্ত্রক পরিবর্তন এবং ক্রমবর্ধমান ইনপুট খরচকে মূল্য বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করেছে। 1 ফেব্রুয়ারি, 2023 থেকে, ভেরিয়েন্ট এবং মডেলের উপর নির্ভর করে ওজনযুক্ত গড় বৃদ্ধি 1.2 শতাংশ হবে৷




নয়ডায় পুরনো গাড়ি বাতিল করা হবে


নয়ডা অঞ্চলে 1 ফেব্রুয়ারী 2023 থেকে পেট্রোল ইঞ্জিনের জন্য 15 বছরের পুরানো এবং ডিজেল ইঞ্জিনগুলির জন্য 10 বছরের পুরনো নিবন্ধনের ভিত্তিতে পুরানো যানবাহনগুলি এখন জব্দ করা হবে। সম্প্রতি প্রশাসনের তরফে এই সিদ্ধান্ত এসেছে। 1 ফেব্রুয়ারি থেকে, নয়ডা এবং গ্রেটার নয়ডায় 15 বছর বয়সী পেট্রোল এবং 10 বছরের পুরনো ডিজেল যানবাহন বাজেয়াপ্ত করা হবে এবং স্ক্র্যাপ করা হবে।




এছাড়াও, কেন্দ্রীয় ও রাজ্য সরকার, পরিবহন কর্পোরেশন এবং সরকারী সেক্টরের মালিকানাধীন নয় লক্ষেরও বেশি যানবাহন, যেগুলি 15 বছরের বেশি পুরানো 1 এপ্রিল থেকে রাস্তা বন্ধ হয়ে যাবে এবং নতুন যানগুলি তাদের প্রতিস্থাপন করবে, কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি বলেছেন।



ইউনিয়ন বাজেট

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন 1 ফেব্রুয়ারি 2023-24 আর্থিক বছরের বাজেট পেশ করবেন। মানুষ এর থেকে বড় কিছু আশা করছে। সাধারণ মানুষকে স্বস্তি দেয় এমন সিদ্ধান্ত বাজেটে প্রত্যাশিত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ