PM Rashtriya Bal Puraskar: পিএম রাষ্ট্রীয় বাল পুরষ্কার পেলেন কনিষ্ঠতম সার্টিফাইড অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভেলপার ৮ বছরের ঋষি শিব প্রসন্ন

PM Rashtriya Bal Puraskar: পিএম রাষ্ট্রীয় বাল পুরষ্কার পেলেন কনিষ্ঠতম সার্টিফাইড অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভেলপার ৮ বছরের ঋষি শিব প্রসন্ন

PM Rashtriya Bal Puraskar
PIB India


মাত্র 8 বছর বয়সে, ঋষি শিব প্রসন্ন অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরের জন্য তিনটি অ্যাপ তৈরি করার জন্য প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার 2023 জিতেছেন।



তিনি 11 জন শিশুর মধ্যে ছিলেন যাদের ব্যতিক্রমী কৃতিত্বের জন্য মঙ্গলবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু কর্তৃক পুরষ্কারে ভূষিত করা হয়েছিল। প্রসন্ন, যিনি বেঙ্গালুরুর বাসিন্দা, বাচ্চাদের জন্য 'আইকিউ টেস্ট অ্যাপ', 'বিশ্বের দেশ' এবং 'CHB' অ্যাপ তৈরি করেছেন।



প্রসন্ন পাঁচ বছর বয়স থেকেই কোডিং শিখছেন। 180 এর আইকিউ লেভেল সহ, তিনি 'কনিষ্ঠতম সার্টিফাইড অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভেলপার'। তার আইকিউ অ্যালবার্ট আইনস্টাইনের (160) থেকেও বেশি এবং বেশিরভাগ মানুষের জন্য 85-115-এর স্বাভাবিক বেঞ্চমার্ক থেকে অনেক বেশি।



প্রসন্ন বলেছিলেন যে তিনি প্রাণিবিদ্যার ক্ষেত্র দ্বারা মুগ্ধ এবং এই ক্ষেত্রে একজন বিজ্ঞানী হতে চান। তরুণ উদ্ভাবক বলেছেন যে তিনি বিজ্ঞানের উপর একটি বইও লিখেছেন যা তিনি নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানির সাথে শেয়ার করেছেন।




তিনি , বিশ্বের প্রাচীনতম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ হাই-আইকিউ সোসাইটি মেনসা ইন্টারন্যাশনালের সর্বকনিষ্ঠ সদস্যদের একজন। প্রতিভা 4 বছর 5 মাস বয়সে সোসাইটিতে যোগদান করেন।


উদ্ভাবন, সমাজসেবা, শিক্ষা, খেলাধুলা, শিল্প ও সংস্কৃতি এবং সাহসিকতা এই ছয়টি বিভাগে তাদের ব্যতিক্রমী কৃতিত্বের জন্য ভারত সরকার শিশুদের 'প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার' প্রদান করছে।

প্রত্যেক পুরস্কারপ্রাপ্তকে একটি মেডেল, নগদ ১ লাখ টাকা এবং একটি সার্টিফিকেট দেওয়া হয়। এই বছর, বাল শক্তি পুরস্কারের বিভিন্ন বিভাগের অধীনে সারা দেশ থেকে 11 জন শিশুকে PMRBP-এর জন্য নির্বাচিত করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ