Madhyamik TEST Paper : মাধ্যমিক টেস্ট পেপার ২০২৩ নিয়ে তুমুল বিতর্ক, পর্ষদের সংশোধনী বিজ্ঞপ্তি প্রকাশ

Madhyamik TEST Paper : মাধ্যমিক টেস্ট পেপার ২০২৩ নিয়ে তুমুল বিতর্ক, পর্ষদের সংশোধনী বিজ্ঞপ্তি প্রকাশ

Madhyamik TEST Paper





সম্প্রতি রাজ্যের সমস্ত মাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে সরকার বিনামূল্যে তুলে দিয়েছে টেস্ট পেপার (Madhyamik TEST Paper)। আর এই টেস্ট পেপার নিয়ে শুরু হয়েছে চরম বিতর্ক। ইতিহাসের একটি প্রশ্ন নিয়েই মূলত শুরু হয়েছে এই বিতর্ক।


মধ্যশিক্ষা পর্ষদের এ বছরের মাধ্যমিক টেস্ট পেপারের (Madhyamik TEST Paper) ১৩২ নম্বর পাতায় ইতিহাসের প্রশ্নমালায় ম্যাপ পয়েন্টিং-এর একটি প্রশ্ন রয়েছে। সেখানে চিহ্নিত করতে বলা হয়েছে, ‘আজাদ কাশ্মীর’ (Azad Kashmir)! এই বিতর্কিত শব্দ কীভাবে মধ্যশিক্ষা পর্ষদের টেস্ট পেপারে ব্যবহার করা হল তাই নিয়েই প্রশ্ন উঠছে শিক্ষা মহলে থেকে রাজনৈতিক মহল -সর্বত্র।


এই বিষয় নিয়ে রীতিমতো হৈচৈ শুরু হয়ে গিয়েছে। কীভাবে এই রকম একটি বিষয় পর্ষদের মাধ্যমিক টেস্টপেপারে (Madhyamik TEST Paper) জায়গা পেল, তা নিয়েই প্রশ্ন তুলছে বিভিন্ন মহল। জানা যাচ্ছে, ইতিহাসবিদদের অনেকেই বলছেন, পাকিস্তান অধ্যুষিত কাশ্মীরের মানুষ ওই এলাকাকে ‘আজাদ কাশ্মীর’ হিসেবে উল্লেখ করেন। তাহলে বাংলায় সরকারি মাধ্যমিক টেস্ট পেপারে কীভাবে এই শব্দ ব্যবহার করা হল?


খবর প্রকাশ্য আসা মাত্রই এ নিয়ে টুইট করেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ। ১৩২ নম্বর পাতার ওই অংশের ছবি টুইট করে তিনি লেখেন মমতার সরকার বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন করছে।


প্রসঙ্গত , 'আজাদ কাশ্মীর' এই প্রশ্নটি মালদার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের ইতিহাস প্রশ্ন যা এবারের টেস্ট পেপারে স্থান পেয়েছে। এই 'বিতর্কিত' শব্দের ব্যবহার নিয়ে ১৭ জানুয়ারি পর্ষদের পক্ষ থেকে ডেপুটি সেক্রেটারি ঋতব্রত চ্যাটার্জী এক সংশোধনী প্রকাশ করেছেন।

Madhyamik TEST Paper

Post a Comment

thanks