5 reasons why you should sleep in complete DARKNESS

DARKNESS



পর্যাপ্ত ঘুম স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘুমের অভাব মানে নিছক কম বিশ্রাম নয়, এটি হতাশা, স্থূলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং হার্টের সমস্যা সহ অন্যান্য গুরুতর স্বাস্থ্য সমস্যাগুলির দিকে নিয়ে যেতে পারে।

আপনি কি জানেন, আলো জ্বালিয়ে ঘুমানো আসলে আপনার ঘুমের গুণমানকে প্রভাবিত করতে পারে এবং আপনার স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে? আসুন জেনে নেওয়া যাক কেন ঘুমের জন্য অন্ধকার অপরিহার্য।

অন্ধকার শরীরকে শিথিল করতে দেয় এবং মেলাটোনিন হরমোনের উত্পাদনকে উদ্দীপিত করে যা আমাদের আরও সহজে ঘুমিয়ে পড়তে সাহায্য করে। যখন আলো জ্বলে, এমনকি আপনি আপনার চোখ বন্ধ করলেও, মস্তিষ্ক চোখের পাতার মাধ্যমে আলো সনাক্ত করতে সক্ষম হয়। এটি দিন এবং রাতের মধ্যে বিভ্রান্তি তৈরি করে এবং ফলস্বরূপ, ঘুমের ব্যাঘাত ঘটায়।

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি দ্বারা পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, লাইট জ্বালিয়ে ঘুমালে আপনার ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা বাড়তে পারে, এইভাবে ডায়াবেটিস এবং স্থূলত্বে প্রভাব ফেলে।

কিছু গবেষণায় ঘুমের সাথে আলো জ্বালানোকে বিষণ্নতার সাথে যুক্ত করা হয়েছে এবং ইলেকট্রনিক ডিভাইসের স্ক্রিন থেকে নীল আলো সবচেয়ে খারাপ হয় যখন এটি আপনার মেজাজকে প্রভাবিত করে। তাই মোবাইল ফোন এবং ট্যাবলেট দূরে রাখুন!

আগেই বলা হয়েছে, ইনসুলিন রেজিস্ট্যান্স স্থূলতার দিকে নিয়ে যেতে পারে। এছাড়াও আপনি যখন লাইট জ্বালিয়ে বা টিভি জ্বালিয়ে ঘুমান, তখন আপনার খারাপ ঘুমের সম্ভাবনা থাকে।

যখন আপনার শরীর পর্যাপ্ত বিশ্রাম পায়, তখন আপনি আপনার দৈনন্দিন কাজগুলি সম্পাদনে আরও কার্যকর হবেন। তাই একটা ভালো ঘুম আপনাকে কর্মশীল করে রাখার জন্যও জরুরী।