Nasal Vaccine for Covid-19: সাধারণতন্ত্র দিবসে আসছে দেশের প্রথম করোনার ন্যাসাল ভ্যাকসিন

Nasal Vaccine for Covid-19


ভারত বায়োটেক(Bharat Biotech), একটি ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারক, ঘোষণা করেছে যে 26 জানুয়ারি, প্রথম ইন্ট্রানাসাল COVID-19 ভ্যাকসিন iNCOVACC প্রকাশ করা হবে। শনিবার নয়াদিল্লিতে ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক কৃষ্ণা এলা এই ঘোষণা দিয়েছেন।



ভোপালে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যালে, এলা ছাত্রদের বলেছিলেন যে গবাদি পশুর লোমপি চর্মরোগের জন্য ঘরোয়া ভ্যাকসিন, Lumpi-ProVacInd, সম্ভবত আগামী মাসে প্রকাশিত হবে।


মাওলানা আজাদ ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে আয়োজিত আইআইএসএফ-এর 'ফেস-টু-ফেস উইথ নিউ ফ্রন্টিয়ার্স ইন সায়েন্স' সেগমেন্টে অংশগ্রহণ করে এলা বলেন, "আমাদের ন্যাসাল টিকা আনুষ্ঠানিকভাবে ২৬শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে চালু করা হবে"।



ভারত বায়োটেক ডিসেম্বরে বলেছিল যে ইন্ট্রান্যাসাল ভ্যাকসিন সরকার প্রতি শটে 325 টাকায় এবং বাণিজ্যিক টিকা কেন্দ্রগুলির জন্য প্রতি শটে 800 টাকায় কিনতে পাওয়া যাবে।



CoWIN ওয়েবসাইট বা মোবাইল অ্যাপটি লোকেদের অনুনাসিকভাবে পরিচালিত কোভিড টিকাদানের একটি বুস্টার ডোজ নির্ধারণ করার অনুমতি দেবে। প্রাথমিকভাবে, এটি নির্দিষ্ট বেসরকারি হাসপাতালে অ্যাক্সেসযোগ্য করা হবে।



যারা আগে Covaxin বা Covishield ভ্যাকসিনেশনের দুটি ডোজ পেয়েছেন তাদের বুস্টার হিসাবে সুই-মুক্ত ভারত বায়োটেক কোভিড অনুনাসিক ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া যেতে পারে।


এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ভারত বায়োটেকের ইন্ট্রানাসাল ভ্যাকসিন শুধুমাত্র কোভিড ভ্যাকসিনেশনের বুস্টার হিসেবে ব্যবহার করা যেতে পারে, প্রাথমিক ডোজ হিসেবে নয়। এর জন্য কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ দিয়ে পূর্বে টিকা নেওয়া প্রয়োজন।



18 বছরের বেশি বয়সী যে কেউ যিনি আগে Covaxin বা Covishield এর দুটি ডোজ পেয়েছেন তারা iNCOVACC অনুনাসিক টিকা দেওয়ার একটি বুস্টার ডোজ পেতে পারেন। দ্বিতীয় ডোজ এবং বুস্টার শটের মধ্যে সময় কমপক্ষে 9 মাস হওয়া উচিত।



অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা বা নির্দিষ্ট ওষুধের প্রতি সংবেদনশীল যে কেউ নাকের কোভিড ভ্যাকসিনেশন বুস্টার ডোজ গ্রহণ করার আগে একজন ডাক্তারের কাছে যাওয়া উচিত।