সুপ্রিমকোর্টে DA মামলার শুনানি কবে?


DA



ডিএ মামলার দিকে তাঁকিয়ে রাজ্য সরকারি কর্মীরা। সুপ্রিমকোর্টে এখন ডিএ মামলা। আর সেদিকেই আশায় তাঁকিয়ে রাজ্য সরকারি কর্মীরা। গত ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্টে ডিএ মামলার উঠেছিল কিন্তু শুনানি হয়নি। কারন, সুপ্রিমকোর্টে ডিএ মামলা থেকে সড়ে দাঁড়িয়েছেন বিচারক। ডিএ মামলা থেকে সরে দাঁড়ানোর কথা জানান বিচারপতি দীপঙ্কর দত্ত।




বিচারপতি মাহেশ্বরীর জায়গায় ডিএ মামলার বেঞ্চে তিনি আসার পরই রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে অতি উৎসাহের সঞ্চার হয়েছিল। তাই সেই মামলা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান বিচারপতি দত্ত। সুপ্রিমকোর্ট জানিয়েছিল জানুয়ারিতে শুনানি হবে ডিএ মামলার‌।




আগামী ১৬ জানুয়ারি সুপ্রিম কোর্টে মহার্ঘ ভাতা বা ডিএ (Dearness Allowance) মামলার শুনানি হতে পারে বলে জানা যাচ্ছে। সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে ডিএ মামলার সম্ভাব্য শুনানির দিন হিসেবে ১৬ জানুয়ারি ধার্য করা হয়েছে। যদিও এখনও নিশ্চিতভাবে জানানো হয়নি সেদিন শুনানি হবে কিনা।




২০১৬ থেকে চলা এই ডিএ মামলার কি এবার নিষ্পত্তি ঘটবে? প্রাথমিকভাবে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালে (স্যাট) হেরে গিয়েছিল রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন। এরপর মামলা গড়ায় হাইকোর্টে সেখানে ধাক্কা খায় রাজ্য। তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ারও নির্দেশ দেয় হাইকোর্ট। কিন্তু বকেয়া না মিটিয়ে রিভিউ পিটিশন দেয় রাজ্য। খারিজ হয়ে যায় সেই পিটিশন। আদালত অবমাননার মামলা হয় হাইকোর্টে। সেই মামলা চলছে সুপ্রিমকোর্টে।