Phone Ban: করোনার পর ছাত্র সমাজ থেকে বিচ্ছিন্ন, আমেরিকার স্কুল মোবাইল ফোন নিষিদ্ধ করেছে


phone ban



যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের বাক্সটন হাই স্কুলে মোবাইল ফোন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। স্কুল ম্যানেজমেন্টের জারি করা আদেশটি 114 একর ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক এবং অন্যান্য কর্মীদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে।




স্কুলের প্রধান পিটার বেক বলেন, করোনার পরে যখন ক্লাস শুরু হয়েছিল, তখন আমরা বুঝতে পেরেছিলাম যে শিক্ষার্থীরা সারাদিন তাদের মোবাইলে ডুবে ছিল , এমনকি সহপাঠিদের সাথে কথা বলাও বন্ধ করে দিয়েছে। এটা অনুভূত হয়েছিল যে শিক্ষার্থীরা স্কুলের অন্যান্য সাথী এবং শিক্ষকদের সাথে সমন্বয় করা কঠিন ছিল। পাশাপাশি ক্লাসে বসতেও অসুবিধা হচ্ছিল অনেকের।




পিটার বেক বলেন, চলতি বছরের সেপ্টেম্বর মাসে মোবাইল ফোনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়, যার ইতিবাচক প্রভাব দেখা দিতে শুরু করেছে। "শিক্ষার্থীরা পরিবর্তিত হচ্ছে এবং তারা সহপাঠী শিক্ষার্থীদের সাথে সমন্বয় করছে এবং আগের মতো ফোনের পরিবর্তে সামাজিক হচ্ছে, এর পাশাপাশি তারা ক্লাস চলাকালীন অন্যান্য সহপাঠীদের সাথেও মিশছে।"




স্কুল ম্যানেজমেন্ট বলেছে, স্কুলে যখন মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল, তখন তা ছাত্রদের মধ্যে আতঙ্ক তৈরি করেছিলো। তাদের মনে হয়েছিল যে মোবাইল ছাড়া তারা কীভাবে বাঁচবে যা জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। প্রকৃতপক্ষে, আদেশ অনুসারে, স্কুলের আশেপাশে বসবাসকারী শিক্ষার্থীদের তাদের মোবাইল ফোন বাড়িতে রেখে যেতে বলা হয়েছে, যখন বোর্ডিং শিক্ষার্থীদের মোবাইল ফোন স্কুলে জমা করা হয়, যা তাদের ক্লাসের পরে দেওয়া হয়। যাইহোক, তাদের ঐচ্ছিকভাবে একটি ছোট ফোন দেওয়া হয়, যা শুধুমাত্র মেসেজিং এবং কল করার জন্য ব্যবহার করা হয়। এ ছাড়া শিক্ষার্থীদের ডেস্কটপ ব্যবহার করে ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া ব্যবহার করার অনুমতি দেওয়া হয়।